শেষের পথে বাংলাদেশের গ্যাস সম্পদ

আর বেশিদিন চলবে না আমাদের দেশের প্রাকৃতিক গ্যাস। বর্তমানে মজুত করা গ্যাসে আর মাত্র ১১ বছর চলবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। দেশে বর্তমানে মোট ১০ দশমিক ৬৩ ট্রিলিয়ন ঘনফুট উত্তোলনযোগ্য গ্যাসের মজুত রয়েছে।

আজ ২০ জানুয়ারি সোমবার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিমের লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

এ সময় হিসেব দেখিয়ে প্রতিমন্ত্রী জানান, দেশে বিদ্যমান গ্যাস ক্ষেত্রসমূহ থেকে বর্তমানে দৈনিক ২ হাজার ৫৭০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করা হচ্ছে। তবে এখনো ১০ দশমিক ৬৩ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুত আছে, যা ১১ বছর ব্যবহার করা সম্ভব হবে। গ্যাসের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে সম্ভাব্য স্থানে গ্যাসের কূপ খননের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এ সময় সরকারের পরিকল্পনা তুলে ধরে তিনি বলেন, ‘গ্রহণ করা পরিকল্পনা অনুযায়ী বাপেক্স ২০১৯-২১ সাল নাগাদ দুটি অনুসন্ধান কূপ, ২০২২-৩০ সাল নাগাদ ১৩টি অনুসন্ধান কূপ এবং ২০৩১-৪১ সাল নাগাদ ২০টি অনুসন্ধান কূপ খননের উদ্যোগ গ্রহণ করেছে।’

এদিকে বর্তমানে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে শ্রীকাইল ইস্ট-এ অনুসন্ধান কূপ খনন কার্যক্রম চলমান রয়েছে জানান প্রতিমন্ত্রী। এছাড়া সিলেট জেলার জকিগঞ্জে এবং ভোলা জেলায় দুটি অনুসন্ধান কূপ খনন কার্যক্রম প্রক্রিয়াধীন।

তিনি আরও জানান, পেট্রোবাংলার সঙ্গে বিভিন্ন আঞ্চলিক তেল কোম্পানির সম্পাদিত উৎপাদন বণ্টন চুক্তির (পিএসসি) আওতায় অগভীর সমুদ্রের ব্লক এসএস ০৪, এসএস ০৯, এসএস ১১ এবং গভীর সমুদ্র অঞ্চলের ব্লক ডিএস ১২তে নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধান কার্যক্রম চলমান রয়েছে। চলতি মাসের শেষ সপ্তাহে অগভীর সমুদ্রের ব্লগ ০৪ একটি অনুসন্ধান কূপ খনন শুরু হবে।

এ সময় ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশে বর্তমানে দৈনিক ২ হাজার ৫৭০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদিত হচ্ছে এবং আমদানিকৃত এলএনজি সরবরাহের পরিমাণ দৈনিক ৫৯০ মিলিয়ন ঘনফুট।

প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দেশে দৈনিক গ্যাস সরবরাহ করা হচ্ছে গড়ে মোট ৩ হাজার ১৬০ মিলিয়ন ঘনফুট। ছয়টি গ্যাস বিতরণ কোম্পানির মাধ্যমে বিদ্যুৎ ক্যাপটিভ পাওয়ার শিল্প সার কারখানা সিএনজি গৃহস্থালি বাণিজ্যিক ও চা বাগান শ্রেণিতে নিতে গ্যাস সরবরাহ করা হচ্ছে। ২০১৮-১৯ অর্থবছরে আবাসিক খাতে গড়ে দৈনিক ৪৩৫ মিলিয়ন ঘনফুট এবং বাণিজ্যিক খাতে গড়ে দৈনিক ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়েছে।

Sharing is caring!

401 thoughts on “শেষের পথে বাংলাদেশের গ্যাস সম্পদ

  1. My spouse and i got quite joyful that Jordan managed to do his reports through the entire precious recommendations he had through the web pages. It is now and again perplexing to just continually be handing out secrets which people may have been selling. So we keep in mind we have got the writer to give thanks to for that. The most important illustrations you have made, the simple web site navigation, the relationships you will help foster – it’s got many incredible, and it’s really helping our son in addition to the family know that the situation is exciting, which is rather mandatory. Thank you for everything!

  2. You are so awesome! I don’t suppose I’ve read anything like
    that before. So wonderful to find someone with unique thoughts on this subject.
    Really.. thanks for starting this up. This web site is something that is needed on the internet,
    someone with some originality!

  3. Generally I do not learn article on blogs, however I would like to say that this write-up very forced me to try and do it!
    Your writing style has been surprised me. Thanks, very nice article.

    Feel free to visit my web blog CBD for sale

  4. Its like you read my mind! You appear to know so much about this, like you wrote
    the book in it or something. I think that you could do with a few
    pics to drive the message home a bit, but instead of that, this is excellent blog.
    A great read. I will definitely be back.

    My web blog :: Area 52 Delta 8 THC

  5. Hello my friend! I want to say that this post is amazing, great written and include approximately
    all significant infos. I’d like to peer more posts like this .

    P.S. If you have a minute, would love your feedback on my
    new website
    re-design. You can find it by searching for «royal cbd»
    — no sweat if you can’t.

    Keep up the good work!

    Feel free to visit my page :: best delta 8 vape

  6. Wow, this post is good, my younger sister is analyzing such things, so I am going to tell her.

    P.S. If you have a minute, would love your feedback on my new
    website
    re-design. You can find it by searching for «royal cbd» — no
    sweat if you can’t.

    Keep up the good work!

    Here is my web-site: buy instagram followers

Leave a Reply

Your email address will not be published.

May 2021
M T W T F S S
« Mar    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  
x