পুতিনের সেই নির্দেশের একদিন পর অন্য সিদ্ধান্ত রাশিয়ার!

পুতিনের সেই নির্দেশের একদিন পর অন্য সিদ্ধান্ত রাশিয়ার!

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার নির্দেশ দেন, মারিউপোলের আজভস্টালে থাকা ইউক্রেনের সকল সেনাকে যেন অবরুদ্ধ করা হয়।

তিনি এমনও নির্দেশনা দেন, আজভষ্টাল থেকে যেন একটি মাছিও বের না হতে পারে।

তবে পুতিনের এমন নির্দেশনা দেওয়ার একদিন পর রাশিয়া তাদের নীতিতে পরিবর্তন এনেছে।

ইউক্রেনীয় সেনা ও যোদ্ধাদের আটকে রাখার বদলে তাদের বের হয়ে যাওয়ার সুযোগ দেওয়ার কথা জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

রুশ সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানাচ্ছে, আজভস্টাল স্টিল প্লান্টে থাকা সকল যোদ্ধা ও বেসামরিক লোকদের বের হয়ে যাওয়ার সুযোগ দিতে রাশিয়া গোলাবর্ষণ থামাতে প্রস্তুত আছে।

এ ব্যাপারে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যদি ইউক্রেনীয় সেনারা সাদা পতাকা উড়ায় (আত্মসমর্পণ করে) তাহলে তাদের বের হওয়ার সুযোগ দেওয়া হবে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, যখনই যে স্থান থেকে আত্মসমর্পণের চিহ্ন দেখা যাবে সেই জায়গাতেই গুলি বন্ধ করে দেবে রুশ বাহিনী এবং নিরাপদে আজভস্টাল ছাড়ার সুযোগ দেবে।

রাশিয়ার আরেক সংবাদ সংস্থা টাস নিউজ জানিয়েছে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ইউক্রেন ও বিভিন্ন পশ্চিমা দেশগুলো আজভস্টালে আটকে থাকা বেসামরিক লোকদের বের হতে না দেওয়ার যে অভিযোগ করছে এটি পুরোপুরি ভিত্তিহীন।

এদিকে মারিউপোলের আজভস্টালে প্রায় ২ হাজারের মতো মানুষ আটকে আছেন। রাশিয়া মারিউপোলের বেশিরভাগ অংশ দখল করার পর সেখানে ইউক্রেনীয়রা আশ্রয় নেন।

সূত্র: আল জাজিরা, রয়টার্স