চীনকে ফের ‘হুমকি’, ভারতকে সাহায্যের প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের

চীনকে ফের ‘হুমকি’, ভারতকে সাহায্যের প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বস্তুগত সহায়তা’র প্রস্তাব দিলে চীনকে নিষেধাজ্ঞার বিষয়ে আবারও হুমকি দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র কূটনীতিক। একই সঙ্গে রাশিয়ার অস্ত্রের ওপর থেকে নির্ভরশীলতা কমাতে ভারতকে সাহায্য করার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৃহস্পতিবার এক অনুষ্ঠানে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান বলেন, রাশিয়ার বিভ্রান্তিমূলক প্রচারণাকে প্রসারিত করে চীন ইউক্রেনের পরিস্থিতিকে সাহায্য করছে না। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, রাশিয়ার যুদ্ধ থেকে চীন ‘সঠিক শিক্ষা’ পাবে। যুক্তরাষ্ট্রকে তাদের মিত্রদের কাছ থেকে আলাদা করা যাবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

চীনের উদ্দেশ্যে তিনি বলেন, তারা দেখছে নিষেধাজ্ঞা, রফতানি নিয়ন্ত্রণসহ রাশিয়ার বিরুদ্ধে আমরা কি কি পদক্ষেপ নিচ্ছি। তাই এসব দেখে তাদের ধারণা নেওয়া উচিত যে বস্তুগত সহায়তা দিলে আমরা চীনের বিরুদ্ধে আমরা কি পদক্ষেপ নিতে পারি।

এ সময় শেরম্যান আরও বলেন, রাশিয়ার অস্ত্র শিল্পে বৈশ্বিক নিষেধাজ্ঞার প্রভাবের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ভারতকে রাশিয়ার অস্ত্রের উপর তার ঐতিহ্যগত নির্ভরতা থেকে সরে যেতে সহায়তা করতে ভারতের সঙ্গে কাজ করবে।