রাশিয়া নিয়ে ভারতের অবস্থান সম্পর্কে যা বললেন বাইডেন

রাশিয়া নিয়ে ভারতের অবস্থান সম্পর্কে যা বললেন বাইডেন

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলার পর থেকেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করে।কোয়াডও নানাভাবে রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মতে, এ তালিকায় একমাত্র ব্যতিক্রম ভারত। খবর আরব নিউজের।

ইউক্রেন যুদ্ধে আমেরিকার নির্দেশিত পথে ভারতও চলেনি, তা নিয়ে কটাক্ষ করেছে বাইডেন।অন্য কোয়াড সদস্যদের প্রশংসা করলেও ভারত নিয়ে তার প্রতিক্রিয়া, ‘রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে ভারতের অবস্থান নড়বড়ে।’

আমেরিকা ও তার বন্ধুরাষ্ট্ররা রাশিয়ার তেলে আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করলেও ভারতের তেল সংস্থাগুলো এখনও রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি অব্যাহত রেখেছে।গোটা বিশ্বে অবরোধের মুখে পড়ায় অপেক্ষাকৃত কমদামে মস্কো থেকে তেল পাচ্ছে দিল্লি। তার ওপর জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব নিয়ে ভোটাভুটিতে ভোটদানে বিরত থেকেছে ভারত, যা মোটেও খুশি করতে পারছে না আমেরিকাকে।

ওয়াশিংটনে আমেরিকার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বাইডেন বলেন, ‘কোয়াড সদস্যদের মধ্যে একমাত্র ভারতের অবস্থানই নড়বড়ে। জাপানের অবস্থান অত্যন্ত শক্ত। একইভাবে পুতিনের আগ্রাসনের বিরুদ্ধে অস্ট্রেলিয়াও খুব কড়া প্রতিক্রিয়া দিয়েছে।’

সাধারণত ভারতকে প্রয়োজনের ৮৫ শতাংশ তেলই বিদেশ থেকে আমদানি করতে হয়। এই বিপুল পরিমাণ তেলের মাত্র ১ শতাংশ আসে রাশিয়া থেকে। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে রাশিয়ার কাছে পশ্চিমের বাজার বন্ধ হয়ে যাওয়ায় ভর্তুকিযুক্ত দামে মস্কো থেকে তেল আমদানি করতে সক্ষম হচ্ছে ভারত।