যুদ্ধ শেষের জন্য সেনাবাহিনীকে ডেডলাইন দিয়েছে রাশিয়া

যুদ্ধ শেষের জন্য সেনাবাহিনীকে ডেডলাইন দিয়েছে রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। দেখতে দেখতে এই অভিযানের এক মাস পূর্ণ হয়েছে। প্রশ্ন উঠছে কবে থামবে এই লড়াই? তবে রাশিয়া নাকি

মে মাসের ৯ তারিখে যুদ্ধ শেষ করতে চায়। ইউক্রেনের সেনাবাহিনীর গোয়েন্দা দপ্তরের বরাত দিয়ে দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট এ তথ্য জানিয়েছে।দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, রুশ সেনাবাহিনীকে মস্কো প্রশাসনের নির্দেশ দিয়েছে যেভাবেই করেই হোক মে মাসের ৯ তারিখের মধ্যেই ইউক্রেনকে পরাজিত করতে হবে।

তবে প্রশ্ন উঠেছে যুদ্ধ শেষের জন্য ৯ মে বেছে নেওয়ার কারণ কি? ওইদিনই নাৎসি জার্মানিকে পরাজিত করেছিল রাশিয়া। সেই ইতিহাসের মাইলফলককে মাথায় রেখেই তার মধ্যেই এবারের যুদ্ধও শেষ করতে চান পুতিন।

দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে দাকি করা হয়েছে, ইউক্রেনের সেনাবাহিনীর গোয়েন্দা দপ্তর জানতে পেরেছে মে মাসের ৯ তারিখের মধ্যে যুদ্ধ শেষ করতে রুশ সেনাবাহিনীকে ডেডলাইন দেওয়া হয়েছে। বরাবরই ইউক্রেন হামলাকে ‘নব্য নাৎসি’মুক্ত করার প্রকল্প হিসেবে প্রচার দেখা গিয়েছে পুতিনকে। এমনকি ইউক্রেনের

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে পুতিন ইহুদিদের নেতা বলে অভিহিত করেন। সেই হিসেবে তিনি ইউক্রেন প্রশাসনকে নাৎসিদের সঙ্গেই তুলনা করেছেন। এই যুদ্ধকে আরও একবার নাৎসিদের হারানোর লক্ষ্য বলেই বোঝাতে চেয়েছেন তিনি।