জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল বাংলাদেশ

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল বাংলাদেশ

রাশিয়ার হামলার জেরে সৃষ্ট মানবিক সংকট নিরসনে দ্রুত ব্যবস্থা নিতে জাতিসংঘের সাধারণ পরিষদ অধিবেশনে ইউক্রেনের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশে।বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে পরিষদের জরুরি অধিবেশন এ ভোটাভুটি হয়েছে।

প্রস্তাবটি বুধবার উত্থাপন করে ইউক্রেন। প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৪০ সদস্য দেশ। ভোটদানে বিরত ছিল ৩৮ দেশ। আর প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ। এই পাঁচ দেশ হলো রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া ও সিরিয়া। তবে এই প্রস্তাব মেনে নেওয়ার বাধ্যবাধকতা নেই রাশিয়ার।

এদিনই ইউক্রেনের ‘মানবিক পরিস্থিতি’ নিয়ে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেছিল রাশিয়াও। তবে সেটি গৃহীত হয়নি।ইউক্রেনের আনীত ওই প্রস্তাবটি ১৪০ ভোটে পাস হয়েছে। খবর এএফপির।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, প্রস্তাবে ইউক্রেনের পক্ষে অর্থাৎ মানবিক সংকট নিরসনে ব্যবস্থা নেওয়ার পক্ষে ভোট দেয় ১৪০ সদস্যদেশ।এর আগে গত ২ মার্চ ইউক্রেনে হামলা বন্ধে সাধারণ পরিষদে প্রস্তাব পাস করে ১৪১ দেশ।

তখন ওই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল বাংলাদেশ। ভারত, চীন, বাংলাদেশ, পাকিস্তানসহ ৩৫টি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল। প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় রাশিয়াসহ পাঁচটি দেশ।