ইউক্রেন: ইসলামী দেশ ও চীনের প্রতি যে আহ্বান জানালেন ইমরান খান

ইউক্রেন: ইসলামী দেশ ও চীনের প্রতি যে আহ্বান জানালেন ইমরান খান

ইউক্রেনে রুশ আগ্রাসনের ২৮ তম দিন চলছে। এই সময়ে রুশ বাহিনীর হামলা চালিয়ে বেশ কয়েকটি শহরে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। এ ছাড়া অবরুদ্ধ করে রেখেছে কয়েকটি শহর। ইউক্রেনও পালটা প্রতিরোধ গড়ে তুলছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর প্রতি ইউক্রেনের

এই সংঘাত বন্ধে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। একই সঙ্গে চীনের শীর্ষ কূটনীতিকের প্রতিও এই প্রচেষ্টায় অংশ নেওয়ার আহ্বান জানান তিনি।কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সম্মেলনে এই আহ্বান জানান তিনি।ওই সম্মেলনে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি এই প্রথমবারের মতো বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

ইমরান খান বলেন, ইউক্রেন যুদ্ধ ‘বিশ্বের জন্য ভয়াবহ পরিণতি ডেকে আনবে’। বিশ্ব এরই মধ্যে এই যুদ্ধের ফল ভোগ করছে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও পানিপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে।

অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুপক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ৩০ লাখ ইউক্রেনীয়।