ইউক্রেনের আরেকটি ‘গুরুত্বপূর্ণ শহর দখল’ করল রাশিয়া

ইউক্রেনের আরেকটি ‘গুরুত্বপূর্ণ শহর দখল’ করল রাশিয়া

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রুশ সেনারা খারকিভ প্রদেশের ইজিয়াম শহরের দখল নিয়েছে।রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম রোসিয়া টোয়েন্টিফোর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে।

খারকিভের ইজিয়াম শহর ভৌগলিকভাবে বেশ গুরুত্বপূর্ণ। এই শহরে পূর্ব ডনবাসের একটি গুরুত্বপূর্ণ সংযোগ সড়ক রয়েছে।রাশিয়ানরা যদি সত্যি সত্যি শহরটির নিয়ন্ত্রণ নিয়ে থাকে তাহলে ইউক্রেনের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে অবস্থানরত সেনাদের মধ্যে সংযোগ ঘটাতে পারবে।

তাছাড়া শহরটি খারকিভের প্রাণকেন্দ্রে অবস্থিত এবং এখানে একটি গুরুত্বপূর্ণ রেলওয়ে জংশনও আছে।ইজিয়াম শহরের দখল নেওয়ার ব্যাপারে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাসেনকোভ বলেন, রাশিয়ার সেনাবাহিনীর বিশেষ সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে।২৪ মার্চ সকালে সেনাবাহিনীর একটি ইউনিট খারকিভ প্রদেশের ইজিয়াম শহরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

তবে ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে শহরটির দখল নিয়ে এখনো রাশিয়ানদের সঙ্গে লড়াই হচ্ছে।এদিকে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের একজন গোয়েন্দা নাম প্রকাশ না করার শর্তে জানান, ইজিয়াম শহরের দখল রাখতে রুশ সেনাদের ওপর পাল্টা আক্রমণ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।