জাতিসংঘের আহবানে আমেরিকাকে সাড়া দিতেই হবে: তালেবান

জাতিসংঘের আহবানে আমেরিকাকে সাড়া দিতেই হবে: তালেবান

আফগানিস্তানে তালেবানের সরকার আমেরিকার প্রতি আবারো তাদের কয়েকশ কোটি ডলার আটক অর্থ ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছে। ২০ বছরের মার্কিন আগ্রাসনের পর যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান এখন মানবিক বিপর্যয়ের মুখে রয়েছে।

গতকাল (শুক্রবার) তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ মার্কিন সরকারের প্রতি আটক অর্থ ফেরত দেয়ার জন্য নতুন করে আহ্বান জানান। একদিন আগে জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস আফগানিস্তানের অর্থ ছাড় করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

জবিউল্লাহ মুজাহিদ এক টুইটার পোস্টে বলেন, “আফগানিস্তানের আটক অর্থ ছেড়ে দেয়ার ব্যাপারে জাতিসংঘ মহাসচিব আমেরিকার প্রতি যে আহ্বান জানিয়েছেন আমরা তার প্রশংসা করি। আমেরিকাকে অবশ্যই আন্তর্জাতিক আহ্বানের প্রতি ইতিবাচক সাড়া এবং আফগানিস্তানের অর্থ ছাড় দিতে হবে।”

গত আগস্ট মাসে মার্কিন সমর্থিত আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ থেকে পালিয়ে গেলে আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যায় এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন আফগানিস্তানের ৯৫০ কোটি ডলার আটক করে। এর পরপরই আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফ এবং বিশ্ব ব্যাংক আফগানিস্তানে তাদের কর্মকাণ্ড বন্ধ করে দেয়।

আশরাফ গনি সরকারের পতনের আগে আগস্ট মাসেই এ দুটি প্রতিষ্ঠান আফগানিস্তানকে ৩৪ কোটি ডলার অর্থ সরবাহের প্রতিশ্রুতি দিয়েছিল। মার্কিন সরকার আফগান অর্থ আটকের পর আন্তর্জাতিক অঙ্গনের বহু দেশ আফগানিস্তানের সঙ্গে আর্থিক লেনদেন বা আফগানিস্তানকে সহযোগিতা করা বন্ধ করে দিয়েছে।

সূত্র: পার্সটুডে