‘সীমান্তে কেউ আমাদের শক্তি পরীক্ষা করলে, যথাযথ উত্তর পাবে’, কড়া বার্তা মোদীর

‘সীমান্তে কেউ আমাদের শক্তি পরীক্ষা করলে, যথাযথ উত্তর পাবে’, কড়া বার্তা মোদীর

প্রতি বছরের মতো এবারেও দেওয়ালির দিন ভারতীয় সেনার সঙ্গে কাটালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৪ থেকে এই দিনটা ভারতীয় সেনার সঙ্গে কাটান তিনি। এ বারেও তার অন্যথা হয়নি। এ দিন জয়লসমেড়ের লঙ্গেওয়ালায় মোদি বলেন,

‘‘সীমান্তে কেউ আমাদের শক্তি পরীক্ষা করলে, যথাযথ উত্তর পাবে।’’ শুক্রবারই সীমান্তে পাক সেনার হামলায় প্রাণ যায় ১১ ভারতীয়ের। তার মধ্যে জওয়ান রয়েছেন, রয়েছেন সাধারণ মানুষও। তার পরের দিনই জওয়ানদের মাঝে গিয়ে মোদি বুঝিয়ে দিতে চাইলেন, ছেড়ে কথা বলবে না ভারতও।

তিনি এ দিন বলেন, ‘‘একাধিক দেশের সঙ্গে ভারতের সীমান্ত রয়েছে। কিন্তু এত কিছুর মধ্যেও লঙ্গেওয়ালার নাম সারা দেশের মানুষের মুখে মুখে ফেরে। লঙ্গেওয়ালার লড়াইয়ের ইতিহাস প্রত্যেক ভারতীয়ের স্মৃতিতে উজ্জ্বল। সবাই জানে, ‘জো বলে সো নিহাল, সৎ শ্রী আকাল’ ধ্বনির কথা।’’ মোদী আসলে ১৯৭১ সালের ভারত-পাক লড়াইয়ের প্রসঙ্গ মনে করিয়ে দিতে চাইছেন। পরের বছরই সেই ঐতিহাসিক ঘটনার ৫০ বছর পূর্ণ হবে।

মোদী প্রতি বছর দেওয়ালির দিনটা কেন সেনা জওয়ানদের মধ্যে কাটান? তার উত্তরে তিনি বলেন, ‘‘দেওয়ালির মতো সামাজিক উৎসবে মানুষ পরিবারের সঙ্গে কাটাতে ভালবাসেন। এই সময়টায় কাছের মানুষদের সঙ্গে থাকেন সবাই।

তাই প্রতি বছর আমি আপনাদের সঙ্গে সময় কাটাই, কারণ আপনারাই আমার পরিবার।’’ এ ছাড়াও এ দিন মিষ্টি নিয়ে আসেন মোদী। সেনা জওয়ানদের মধ্যে মিষ্টি বিতরণ করে বলেন, ‘‘একা আমার তরফ থেকে এই মিষ্টি নয়। এই উপহার ১৩০ কোটি দেশবাসীর তরফ থেকে।’’