সরকারের হাত থেকে কোরআন বাঁ’চাতে মুসলিমদের কঠিন সং’গ্রাম

সরকারের হাত থেকে কোরআন বাঁ’চাতে মুসলিমদের কঠিন সং’গ্রাম

চীনে দীর্ঘদিন ধরেই উইঘুর মুসলিমদের ওপর নি’র্যা’তন চলছে। চীনের কমিউনিস্ট পার্টির সরকার চাচ্ছে উইঘুর সম্প্রদাকে সম্পূর্ণভাবে নি’র্মূল করতে। এরই জে’রে নারীদের জো’র করে গর্ভপা’ত করানো, ছেলে-মেয়ে উভয়কেই বন্দিশিবিরে আ’টকে রাখাসহ বিভিন্ন নি’পীড়নমূলক কর্মকান্ড চালাচ্ছে তারা। এমনকি সম্প্রতি চীন সরকার মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন বাজেয়াপ্ত করেছে।

জানা গেছে, যার কাছ থেকে কোরআন পাওয়া যাচ্ছে তার ওপরই অ’কথ্য নি’র্যাতন চালাচ্ছে সরকার। আর এমনই এক ঘটনায় কোরআনকে বাঁচাতে কয়েকজন মুসলিম কোরআন পানিতে নি’ক্ষেপ করেছেন। এ ঘটনা ভা’ইরাল হওয়ার পর বিশ্বজুড়ে বি’তর্ক তৈরি হয়েছে।

জিনিউজের একটি প্র’তিবেদন থেকে জানা গেছে, চীনের আলমাটি অঞ্চলের পানফিলভ জেলার এড্যারলি গ্রামে সম্প্রতি প্রশাসনের হাত থেকে বাঁচতে কয়েকজন মুসলিম স্থানীয় ইলি নদীতে কোরআন ফেলে দেন। এছাড়া ভারতীয় গণমাধ্যমটির খবরে আরও জানা গেছে, এর আগে একই রকম ঘটনা ঘটেছে খোরগাস নদীতেও।

রেডিও ফ্রি এশিয়ার প্র’তিবেদনের বরাত দিয়ে জিনিউজ জানিয়েছে, পবিত্র ধর্মগ্রন্তটিকে চীনের কমিউনিস্ট সরকারের হাত থেকে বাঁচাতে এবং কোরআন নিজেদের কাছে রাখার জন্য অ’ত্যাচারের হাতে থেকে বাঁচতে প্লাস্টিকে মুড়ে জিনজিয়াংয়ের মুসলমানরা কাজাখস্তানের দিকে প্র’বাহিত নদীতে কোরআন ফে’লে দিচ্ছেন। চীনের মুসলিমদের বিশ্বাস এভাবে তারা তাদের পবিত্র ধর্মগ্রন্থকে বাঁচাতে সক্ষম হবেন।