অবশেষে মুসলিমদের কাছে মাথা নত করতে বাধ্য হলেন ম্যাক্রো !

অবশেষে মুসলিমদের কাছে মাথা নত করতে  বাধ্য হলেন ম্যাক্রো !

অবশেষে মহানবী হযরত মোহাম্মদ (সা.) অবমাননায় মুসলমানদের অনুভূতি উপলব্ধি করতে পেরে মাথা নত করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। এবার তিনি নিজের ইসলাম বি’দ্বেষী ও ইসলাম অ’বমাননাকর বক্তব্য থেকে পিছু হটেছেন। যদিও তিনি বিষয়টি নিয়ে এখনো প্র’কাশ্যে ক্ষমা চাননি।

নিজের ভোল পাল্টে অবশেষে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের কারণে মুসলিমদের ব্যথিত হওয়ার বিষয়টি অনুধাবন করেছেন বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

যদিও ধর্ম নিয়ে দেশজুড়ে চলমান সহিংসতা কোনভাবে বরদাস্ত করা হবে না বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে সত’র্ক করে তিনি। মুসলামানদের ধর্মীয় অনুভূতি আ’ঘা’ত হা’নার পর ছু’রি হা’মলাসহ ফ্রান্সজুড়ে বেশ কয়েকটি বি’চ্ছি’ন্ন ঘ’টনার পরই তিনি এমন মন্তব্য করেন।

শনিবার (৩১ অক্টোবর) আল-জাজিরার জ্যেষ্ঠ রাজনৈতিক বিশ্লেষক মারওয়ান বিশহারাকে ম্যাক্রোঁ আরো জানান, ”ধর্ম নিয়ে তার মন্তব্যকে বিকৃ’তভাবে উপস্থাপন করা হয়েছে। ফলে মুসলিম দেশগুলো থেকে কঠিন প্রতি’ক্রিয়া দেখাচ্ছে। আমি মুসলমানদের অনুভূতির জায়গা বুঝতে পারছি। আমি তাদের সম্মান করি। তবে সবাইকে এটা বুঝতে হবে যে, শান্তি প্রচার এবং সাধারণ মানুষের অধিকার র’ক্ষা করাও উচিত।”

ম্যাক্রোঁ বলেন, ”আজ বিশ্বে এমন কিছু লোক রয়েছে যারা ইসলামকে বিকৃ’ত করে এবং এই ধর্মের নামে নিজেদের রক্ষা করার দাবি করছে তারা। কিন্তু ইসলামের নামে চর’মপ’ন্থী আ’ন্দো’লন এবং ব্যক্তি সহিং’সতা চালিয়ে আসছে। কার্টুন প্রকাশের জেরে বিশ্বের অনেক দেশ ফরাসি পণ্য বয়’কটের ডাক দিয়েছে, যা দুঃখজনক এবং অপ্রত্যাশিত।”