বিদায় বেলায় ইরানের বি’রুদ্ধে শেষ পেরেক মারলেন ট্রাম্প

ক্ষমতা থেকে সরে যাওয়ার আগে ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার (১৮ নভেম্বর) এ নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

ইরানের মোট ১০ জন ব্যক্তি এবং দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি নিয়ন্ত্রিত একটি ফাউন্ডেশনের আওতাধীন ৫০টি প্রতিষ্ঠানকে এবারের নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। এর মধ্যে জ্বালানি, খনিজ এবং আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানও রয়েছে।

এ ছাড়া ইরানের গোয়েন্দাবিষয়ক মন্ত্রীও এবারের নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন। ২০২০ সালের ৩ নভেম্বর অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হন ডোনাল্ড ট্রাম্প। নিয়ম অনুযায়ী, আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ নেওয়ার কথা রয়েছে।

সে হিসেবে মেয়াদ শেষের তিন মাসেরও কম সময় আগে তেহরানের বি’রুদ্ধে এ ব্যবস্থা নিলে ট্রাম্প প্রশাসন। এদিকে মার্কিন নির্বাচনে ইলেকটোরাল ভোটে নির্বাচিত ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে আহ্বান জানিয়েছে ইরান।

ইরানের সরকার নিয়ন্ত্রিত এক গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এক্ষেত্রে প্রতিশ্রুতি দিয়েছেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পূর্ণ বাস্তবায়ন করবে তার দেশ। আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরা জানিয়েছে মাত্র তিনটি নির্বাহী আদেশের মাধ্যমে খুব দ্রুতই বাইডেন সেই পথ সুগম করে দিতে পারেন বলে মন্তব্য করেছেন জারিফ।