বিজয়ী হতে বাইডেনের দরকার মাত্র ৩২ ভোট ; ট্রাম্পের প্রায় ডাবল !

বিজয়ী হতে বাইডেনের দরকার মাত্র ৩২ ভোট ; ট্রাম্পের প্রায় ডাবল !

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে শ্বাসরু’দ্ধকর ল’ড়াই চলছে। হোয়াইট হাউসের দৌড়ে দুই প্রার্থীই রয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে জো বাইডেনের দরকার ৩২ ইলেকটোরাল কলেজ ভোট। আর ট্রাম্পের দরকার ৫৭ কলেজ ভোট। তবে চমক হিসেবে এখনও বেশ কয়েকটি সুইং স্ট্যাটের ফল ঘোষণা বাকি রয়েছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, বাংলাদেশ সময় বুধবার বিকাল পৌনে ৪টা পর্যন্ত যে কয়টি অঙ্গরাজ্যের ফল ঘোষণা করা হয়েছে, তাতে ২৩৮টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে এগিয়ে আছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। আর ট্রাম্প পেয়েছেন ২১৩টি ইলেকটোরাল কলেজ ভোট।

এখনও সাতটি রাজ্যের ফল ঘোষণা করা হয়নি। ৮৭ ইলেকটোরাল কলেজ ভোটের ফল ঘোষণা বাকি। বিশেষ করে প্রতিদ্ব’ন্দ্বি’তাপূর্ণ পেনসালভানিয়া ও উসকনসিনের ফল ঘোষণার বাকি আছে এখনও। উইসকনসিনে ১০টি ইলেকটোরাল ভোট রয়েছে। সেখানে ৯৭ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এতে জো বাইডেন এগিয়ে রয়েছেন বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

আরেক গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য পেনসালভানিয়ায় ইলেকটোরাল ভোটের সংখ্যা ২০টি। এই ব্যাটলগ্রাউন্ডের ভোটই শেষ পর্যন্ত জয়-পরাজয়ের নিয়ায়ম হয়ে উঠতে পারে। রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প ২৩টি অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন। যার মধ্যে ফ্লোরিডা, টেক্সাস অন্যতম। এ ছাড়া ইন্ডিয়ানা, কেন্টাকি, মিসৌরি ও ওহাইও রয়েছে।

এসব রাজ্যে ২০১৬ সালেও তিনি বিজয়ী হয়েছিলেন। বাইডেন জয়ী হয়েছেন ২০ রাজ্যে। যার মধ্যে তার নিজ এলাকা ডেলওয়ারসহ ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্ক অন্যতম। নেব্রাসকার ভোট ভাগ হয়ে গেছে। সেখান থেকে ট্রাম্প পেয়েছেন তিনটি, আর বাইডেন একটি। মেইনেও বাইডেন জিতেছেন।

প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে হলে ২৭০টি ইলেকটোরাল ভোট পেতে হবে। ৫৫ ইলেকটোরাল কলেজ ভোটের অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় জিতেছেন বাইডেন। আর ২৯ ইলেকটোরাল ভোটের ফ্লোরিডায় জিতেছেন ট্রাম্প। রাজধানী ওয়াশিংটন ডিসিতেও জয় পেয়েছেন বাইডেন। জর্জিয়া, মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনের ফল ঘোষণা এখনও বাকি। এদিকেই তাকিয়ে আছে বিশ্ব।