ফ্রান্সে মহানবী (সা) ও ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি ইস্যুতে অবস্থান জানালো বাংলাদেশ!

ফ্রান্সে মহানবী (সা) ও ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি ইস্যুতে অবস্থান জানালো বাংলাদেশ!

ফ্রান্সে মহানবী (সা) ও ইসলাম ধর্ম নিয়ে কটূক্তিকে ঘিরে সারাবিশ্বে চলমান অস্থিরতায় বাংলাদেশ কোনও পক্ষ নেবে না বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, বাংলাদেশ সরকার ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর মন্তব্যকে নিন্দা করবে না। তবে ম্যাক্রোঁ’র মন্তব্যের প্রতিবাদে ফরাসী বিরোধী সমাবেশগুলো সহ্য করবে সরকার।

এই কর্মকর্তা আরো জানান, বাংলাদেশে ফরাসি নাগরিকদের নিরাপত্তা বাড়ানো হয়েছে এবং এছাড়া অলিঁয়াস ফ্রসেজ, এবং ফ্রেন্স ইন্টারন্যাশনাল স্কুলের নিরাপত্তাও জোরদার করা হয়েছে। এদিকে ফ্রান্সে মহানবী (সা) – এর কার্টুনচিত্র আঁকার প্রতিবাদে বাংলাদেশে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

বুধবার কওমি মাদ্রাসা ও বিভিন্ন ধর্মীয় সংগঠনের শিক্ষার্থীরা ঢাকার বেশ কয়েকটি স্থানে বিক্ষোভ সমাবেশ করে। বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররম প্রাঙ্গণে ফ্রান্সের রাষ্ট্রপতি ম্যাক্রোঁর কুশপুত্তলিকা দাহ করা হয়। এদিকে কেউ কেউ ইউটিউবে ফ্রান্সবিরোধী ভিডিও পোস্ট করছেন।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা বলেন, ‘যদি তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে হয় তবে তা ডিজিটাল সুরক্ষা আইনের আওতায় নিতে হবে। তবে ইউরোপীয় দেশগুলির এই আইনের আপত্তি রয়েছে। তিনি আরও বলেন, ‘আমরা বিষয়টি মতপ্রকাশের স্বাধীনতা হিসাবে দেখছি।’