প্রদেশের মর্যাদা ঘোষণা ইমরানের ; ক্ষুব্ধ ভারতের প্রত্যাখ্যান !

প্রদেশের মর্যাদা ঘোষণা ইমরানের ; ক্ষুব্ধ ভারতের প্রত্যাখ্যান !

গিলগিট-বালতিস্তানকে অস্থায়ী প্রদেশের মর্যাদা দিয়েছে পাকিস্তান। অঞ্চলটির ৭৩ তম জাতীয় দিবসের আগে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান এ ঘোষণা দেন। রোববার বিকালে গিলগিট-বালতিস্তানকে অস্থায়ী প্রদেশের

মর্যাদা দেয়ার কথা ঘোষণা করেন ইমরান খান। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বিধিমতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি জানান। খবর জিয়ো নিউজ উর্দূ ও ডয়চে ভেলের।

এদিন গিলগিট-বালতিস্তানে গিয়ে তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, নদী বাঁধের মতো একাধিক প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপনা করেন ইমরান খান। তবে অঞ্চলটিকে অস্থায়ী প্রদেশের মর্যাদা দেয়ার সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন,

‘পাকিস্তান সরকার বেআ’ইনিভাবে, জোর করে দখলে রাখা ভারতীয় ভূখণ্ডের একাংশের চরিত্রগত পরিবর্তনের যে চেষ্টা চালাচ্ছে, ভারত তা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছে।’ ১৯৪৭ সালে দেশ ভাগের সময় কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে যু’দ্ধ হয়েছিল। আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপে যু’দ্ধ বন্ধ হলেও কাশ্মীর এবং লাদাখের একাংশ পাকিস্তান এবং অন্য অংশ ভারতের হাতে থেকে যায়।

কাশ্মীর এবং লাদাখের সীমানায় অবস্থিত গিলগিট বালতিস্তান অঞ্চলটি নিয়ে তখন থেকেই দুই দেশের মধ্যে তীব্র বিরোধ রয়েছে। ভারতের দাবি, অবৈধভাবে পাকিস্তান ওই অঞ্চল দখল করে রেখেছে। বাস্তবে এলাকাটি ভারতের। কিন্তু পাকিস্তান কখনোই তা মেনে নেয়নি।