‘নিশ্চিত জয়ের পথে’ আমি: বাইডেন

‘নিশ্চিত জয়ের পথে’ আমি: বাইডেন

গণমাধ্যম বিবিসির দেওয়া পূর্বাভাস অনুযায়ী, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ২২০টি সম্ভাব্য ইলেকটোরাল ভোট নিয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তিনি এখন ডেলাওয়ারে অবস্থান করছেন। সেখানে তিনি সাংবাদিকদের বলেছেন, ‘নিশ্চিত জয়ের পথে’ রয়েছেন তারা।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে একসঙ্গে ভোট হলেও মূলত সবারই নজর থাকে ব্যাটলগ্রাউন্ড খ্যাত কয়েকটি অঙ্গরাজ্যের দিকে। এগুলোকে বলা হয় সুইং স্টেট। নির্বাচনি ফলাফল নির্ধারনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এ অঙ্গরাজ্যগুলো।

নিউ হ্যাম্পশায়ার বাদে বাকি সুইং স্টেট মিশিগান, জর্জিয়া ও উইসকনসিনে এগিয়ে রয়েছেন ট্রাম্প। ফ্লোরিডা ও টেক্সাসে জয় নিশ্চিত করতে সমর্থ হয়েছেন তিনি। এদিকে পেনসিলভানিয়া, ওহাইও এবং নর্থ ক্যারোলাইনায় এগিয়ে রয়েছেন জো বাইডেন।

বাইডেনের ২২০ সম্ভাব্য আসনের বিপরীতে ট্রাম্পের দখলে রয়েছে ১৭৪টি ইলেকটোরাল ভোট। ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন বলেছেন, তারা জয়ের পথে রয়েছেন বলে বিশ্বাস করেন। ‘সব ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত এখন আমাদের ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। বিজয়ী হওয়ার ব্যাপারে আশাবাদী। আমরা যে অবস্থায় রয়েছি, তাতে আমরা আশাবাদী। আমরা অ্যারিজোনায় জয় পাওয়ার ব্যাপারে আশাবাদী।

এর মধ্যেই মিনেসোটায় জয় পেয়েছি। জর্জিয়াতেও আমাদের সম্ভাবনা রয়েছে। মিশিগানে জয় পাওয়ার ব্যাপারেও আমরা আশাবাদী। পেনসালভানিয়াতে ভোট গণনা শেষ হতে সময় লাগবে। সব ভোট গণনা শেষ হলে সেখানেও আমরা জয় পাওয়ার ব্যাপারে আশাবাদী।’