তুরস্কে আ’ক্রমণের জন্য এফ-৩৫ গ্রিসকে দিচ্ছে যুক্তরাষ্ট্র, উত্তেজনা চরমে!

তুরস্কে আ’ক্রমণের জন্য এফ-৩৫ গ্রিসকে দিচ্ছে যুক্তরাষ্ট্র, উত্তেজনা চরমে!

ভূমধ্যসাগরে বিবা’দমান সমুদ্রসীমা নিয়ে তুরস্ক ও গ্রিসের মধ্যে চলছে তু’মুল উত্তে’জনা। এরইমধ্যে গ্রিসের কাছে এফ-৩৫ স্টিলথ যু’দ্ধবিমান বিক্রি করছে যুক্তরাষ্ট্র। মূলত, তুরস্কের জন্য তৈরি করা হয়েছিল অত্যাধুনিক এসব এফ-৩৫ যু’দ্ধবিমান।

খবরে বলা হয়, সাম্প্রতিক সময়ে তুরস্ক ও পশ্চিমা রাষ্ট্রগুলোর সঙ্গে বেশ কিছু ইস্যুতে বাকযু’দ্ধে জড়িয়েছে। এ কারণেই তুরস্কের কাছে আর এফ-৩৫ বিক্রি করতে চাচ্ছে না যুক্তরাষ্ট্র। এছাড়া, রাশিয়া থেকে আকাশ প্রতির’ক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণেও তুরস্কের কাছে যুক্তরাষ্ট্র যু’দ্ধবিমান বিক্রিতে অনিচ্ছুক। তবে তুরস্কই ওই এফ-৩৫ যু’দ্ধবিমান অর্ডার করেছিল প্রথমে।

এখন তুরস্ককে না দেয়ায় সেগুলো কিনছে গ্রিস। রাশিয়ার থেকে আকাশ প্রতির’ক্ষা ব্যবস্থা না কিনতে তুরস্ককে একাধিকবার সাব’ধান করেছিল যুক্তরাষ্ট্র। তবে দেশটির এরদোগান প্রশাসন এস-৪০০ কিনতে মনস্থির করে ফেলে। যুক্তরাষ্ট্র এ কারণে তুরস্কের ওপর অবরোধ আরো’পেরও হু’মকি দেয়।

জানা যায়, সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর গ্রিস সফরের সময় ২০টি যু’দ্ধবিমান ক্রয়ের বিষয়ে সিদ্ধান্ত হয়। এরমধ্যে ৬টি আসবে ২০২২ সালে। এছাড়া, গ্রিস ও যুক্তরাষ্ট্রের মধ্যে থাকা নিরা’পত্তা চু’ক্তিও ২০২৫ সাল পর্যন্ত বাড়ানোর বিষয়ে আলোচনা চলছে।