ট্রাম্পের বরখাস্ত করা সেই কর্মকর্তাকে উপদেষ্টা বানালেন বাইডেন!

ট্রাম্পের বরখাস্ত করা সেই  কর্মকর্তাকে উপদেষ্টা বানালেন বাইডেন!

করোনাভাইরাস মোকাবেলায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠন করতে যাওয়া উপদেষ্টা বোর্ড সদস্যদের নামের তালিকা ঘোষণা করেছেন বাইডেন। ২০ জানুয়ারি তিনি প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর এ বোর্ড সদস্যরা ম’হামা’রী মোকাবেলায় তার উপদেষ্টা হিসেবে কাজ করবেন।

এ তালিকায় রয়েছেন ট্রাম্প প্রশাসন থেকে বরখাস্ত হওয়া কর্মকর্তা রিক ব্রাইট। ট্রাম্প প্রশাসন মহামারীর আগাম সতর্কতা আমলে নেয়নি- এমন তথ্য ফাঁ’স করে দেয়ার পর তাকে সরিয়ে দেয়া হয়। যুক্তরাষ্ট্রে এক কোটির বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

সোয়া দুই লাখের বেশি মানুষ মা’রা গেছেন। নির্বাচনী প্রচারকাল থেকে করোনা মোকাবেলাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার কথা বলে আসছেন বাইডেন। সোমবার বাইডেনের শিবির থেকে করোনা টাস্কফোর্সের উপদেষ্টাদের নাম ঘোষণা করা হয়। এ তালিকায় রিক ব্রাইটকে রাখা হয়েছে।

করোনা ম’হামা’রী নিয়ে আগাম সতর্ক করা নিয়ে ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে ব্রাইট বিরোধে জড়ান। জরুরি সামগ্রীর অভাব নিয়েও ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেন তিনি। পরে সেই সতর্কতা বাস্তব হয়ে দেখা দিলেও ট্রাম্প প্রশাসন থেকে তাকে বাদ দেয়া হয়।

আর এবার নিজের উপদেষ্টা বোর্ডে ব্রাইটকে রেখে বাইডেন স্পষ্টত ইঙ্গিত দিয়েছেন- করোনা ম’হামা’রী মোকাবেলায় ট্রাম্প প্রশাসনের পথে তিনি হাঁটবেন না। বাইডেনের করোনা টাস্কফোর্সে থাকবেন সাবেক সার্জন জেনারেল ভিবেক মুর্থি, খাদ্য ও ওষুধ প্রশাসনের সাবেক কমিশনার ডেভিড কেসলার এবং ইয়েল বিশ্ববিদ্যালয়ের ড. মার্সেল্লা নানেজ-স্মিথ।

এ ছাড়া আরও ১৩ সদস্যের মধ্যে থাকবেন কাউন্সিল অন ফরেন রিলেশন্সের গ্লোবাল হেলথবিষয়ক সিনিয়র রিসার্চ ফেলো ড. লুসিয়ানা বোরিও এবং ওবামা আমলের স্বাস্থ্য উপদেষ্টা ড. জেকে এমানুয়েল। নতুন মনোনীত এ টাস্কফোর্সের কাছ থেকে ব্রিফিং নেবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।