ইরান সীমান্ত দখলমুক্ত করে বিজয় পতাকা উড়াল সেনাবাহিনী !

ইরান সীমান্ত দখলমুক্ত করে বিজয় পতাকা উড়াল সেনাবাহিনী !

ইরান সীমান্ত আ’র্মেনি’য়ার হাত থেকে দখলমুক্ত করে পতাকা উড়িয়েছে আজা’রাবা’ইজানের সেনাবাহিনী।ওই অঞ্চলগুলোতে সাম’রিক ঘাঁ’টি স্থাপন করেছে বাকু। রোববার তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, জা’ঙ্গালি’য়ান ও জাব’রাইল জেলার সোলতানলি, খালফলি, খু’দাফ্রিন ও গু’মলাগ এলাকা দখলমুক্ত করেছে আ’জারবাই’জানের সেনাবাহিনী।ওই এলাকাগুলোতে আজেরি সেনাবাহিনী সাম’রিক ঘাঁটি স্থাপন করে অবস্থান নিয়েছে।

এর আগে ২২ অক্টোবর আ’জারবাই’জানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ঘোষণা করেছিলেন, আগবেন্দ সীমান্ত দখলমু’ক্ত করার পর আ’জারবাই’জান ও ইরানের সীমান্ত সম্পূর্ণ নিরাপদ। সীমান্ত নিয়ন্ত্রণ রেখা দ’খলমুক্ত করার পর ইরান ও আ’জারবাই’জানের উভয় সীমান্তের নাগরিকদের অভিনন্দন জানান আলিয়েভ।

২৭ সেপ্টেম্বর থেকে আ’র্মেনি’য়া ও আ’জারবাই’জানের মধ্যে সং’ঘা’ত চলে আসছে। ১০ অক্টোবর থেকে তৃতীয় যু’দ্ধবির’তি ভঙ্গ করে সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই দেশ তুমুল সং’ঘা’তে জড়ায়। আ’জারবাই’জানের চিফ প্রসিকিউটর অফিস জানিয়েছে, নতুন করে সং’ঘা’ত শুরু হওয়ার পর থেকে অন্তত ৯১ বেসামরিক নাগরিক আ’র্মেনি’য়ার হা’ম’লায় নি’হ’ত হয়েছেন।

এরমধ্যে ১১ শিশু ও ২৭ জন নারী রয়েছেন। এছাড়া হা’ম’লায় ৪০০ জনের বেশি আ’হ’ত হয়েছেন। এদের মধ্যে ১৪ নবজাতক, ৩৬ শিশু ও ১০১জন নারী রয়েছেন। আ’র্মেনি’য়ার হা’ম’লায় অন্তত আ’ড়াই হাজার ঘরবাড়ি, ৯২টি অ্যাপার্টমেন্ট এবং ৪২৮টি সরকারি ভবন ক্ষ’তিগ্র’স্ত হয়েছে বলে জানিয়েছে আ’জারবাই’জানের কর্তৃপক্ষ।