‘আসছে ট্রাম্প সরকার’ স্লোগান দেয়া মোদির এখন বাইডেনের ঘনিষ্ঠ হওয়ার চে’ষ্টা!

‘আসছে ট্রাম্প সরকার’ স্লোগান দেয়া মোদির এখন বাইডেনের ঘনিষ্ঠ হওয়ার চে’ষ্টা!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট পদে কমালা হ্যারিসকে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পেনসিলভেনিয়ার ফল ঘোষণার পরেই ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয় সুনিশ্চিত হয়ে যায়। এর পর দ্রুত বাইডেনের উদ্দেশে টুইট করে মোদি লেখেনঃ

‘আশা করি, ভারত ও যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উচ্চতায় নিয়ে যেতে একত্রে কাজ করবে। ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ক শক্তিশালী করে তুলতে আপনার (বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন) অবদান গুরুত্বপূর্ণ ও অমূল্য ছিল। এ সম্পর্ককে অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য আমি আরও একবার আপনার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার অপেক্ষায় রয়েছি।’

কিন্তু গত বছর সেপ্টেম্বরের ২২ তারিখ যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টনে ‘হাউডি মোদি’ সভায় প্রায় ৫০ হাজার ভারতীয় বংশোদ্ভূত ও প্রবাসী ভারতীয়ের সামনে কূটনীতির বেড়া টপকে ‘আব কি বার ট্রাম্প সরকার’ বা ‘আসছে ট্রাম্প সরকার’ স্লোগান দিয়েছিলেন মোদি।

তখন এ নিয়ে প্র’চুর সমালোচনা হয়েছিল। ভারতীয় ভোটারদের কাছে টানতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে হওয়া সেই সমাবেশের ভিডিও নির্বাচনী প্র’চারণায় ফলাও করে প্রচার করেছে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের রিপাবলিকান শিবির। ‘ভিডিও প্র’চারণায়’ তুলে ধরা হয় ট্রাম্প-মোদির যৌথ জনসভার কিছু ক্লিপস-ও।

এখন ট্রাম্পের পরাজয় বা বাইডেনের বিজয়ের পর মোদির ‘আব কি বার ট্রাম্প সরকার’ স্লোগানকে ব্যঙ্গ করে ভারতে চলছে তুমুল ঠাট্টা-মস্করা।পত্রিকাগুলোও সংবাদ শিরোনাম করছে- মোদির ‘আব কি বার ট্রাম্প সরকার’ বাস্তবে হয়ে গেছে ‘আব কি বার বাইডেন সরকার’।