‘আমেরিকা ভুল শুধরে নিয়েছে, এ বার ভারতের পালা’

‘আমেরিকা ভুল শুধরে নিয়েছে, এ বার ভারতের পালা’

আমেরিকার মানুষ ভুল শুধরে নিয়েছেন। ভারত তা থেকে শিক্ষা নিলে ভাল হয়, মন্তব্য শিবসেনার। বিহারে বিধানসভা নির্বাচনের ফল কোন দিকে যায়, এই মুহূর্তে সেই দিকেই তাকিয়ে গোটা দেশ।

সেই পরিস্থিতিতে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রসঙ্গ টেনে বিজেপি এবং নীতীশ কুমারের জোটকে নিশানা করেই তাদের এমন মন্তব্য বলে জল্পনা রাজনৈতিক শিবিরে।

আমেরিকায় ডোনাল্ড ট্রাম্পের হারের পর ভারতে বিরো’ধীদের মনোবল খানিকটা হলেও বেড়েছে। তাঁদের মতে, ট্রাম্পকে হারানো সম্ভব হলে নরেন্দ্র মোদী বা বিজেপিকে হারানোও অসাধ্য নয়। শিবসেনার দলীয় মুখপত্র ‘সামনা’-য় সেই একই সুর ধরা পড়েছ।

তাদের দাবি, ”রাষ্ট্রের মাথায় বসার যোগ্যই ছিলেন না ট্রাম্প। আমেরিকার মানুষ ভুল বুঝতে পেরেছিলেন। তাই চার বছরেই তা শুধরে নিয়েছেন। একটা প্রতিশ্রুতিও পূরণ করতে পারেননি উনি। ট্রাম্পের পরাজয় থেকে আমরা কিছু শিখতে পারলে ভাল।”

‘সামনা’য় প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়, ”আমেরিকায় ক্ষমতার পরিবর্তন ঘটেছে ইতিমধ্যেই। বিহারেও ক্ষমতার দাপট তলানিতে এসে ঠেকেছে। বিহার বিধানসভা নির্বাচনে নীতীশ কুমার নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) স্পষ্টতই হারছে। তাই এই মুহূর্তে দেশ এবং রাজ্যগুলিতে তাদের ছাড়া কোনও বিকল্প নেই, সাধারণ মানুষই রাজনীতিকদের এই ভুল ধারণা ভেঙে দিতে পারেন।”