আপনি ট্রাম্পের প্রতিহিংসার নিষেধাজ্ঞা সরিয়ে নিন!

আপনি ট্রাম্পের প্রতিহিংসার নিষেধাজ্ঞা সরিয়ে নিন!

ইরানের সঙ্গে স্বাক্ষর হওয়া পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে আসেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তবে তার পুনরায় নির্বাচিত হওয়ার সুযোগ এখন বেশ কম। ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন প্রেসিডেন্ট হয়ে গেছেন।

এ অবস্থায় অনুরোধ জানিয়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলছেন, যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট যেনো আবারো তার দেশকে পরমাণু সমঝোতায় ফিরিয়ে নিয়ে আসে। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

শনিবার দেশটির টেলিভিশনে দেয়া এক বক্তব্যে এ অনুরোধ জানান রুহানি। তিনি বলেন, ইরানের মানুষ অর্থনৈতিক সন্ত্রাসের শিকার। গত তিন বছর ধরে যুক্তরাষ্ট্র এটি করে যাচ্ছে এবং ইরানিরা কঠিন ধৈর্য্য দেখিয়েছে। আমরা এ ইস্যুতে সবসময়ই স্পষ্ট অবস্থান নিয়েছি এবং প্রয়োজনে ভবিষ্যতেও আমাদের প্রতিরোধ অব্যাহত থাকবে।

এরপরই তিনি আশা প্রকাশ করে বলেন, যুক্তরাষ্ট্র হয়ত সামনে বুঝতে পারবে যে ইরানের ওপর অবরোধ চাপিয়ে দেয়া ছিল ভুল সিদ্ধান্ত এবং এর কোনো ভালো ফলাফল নেই।

রুহানি আরো বলেন, গত তিন বছরের অভিজ্ঞতা মার্কিনিদের জন্য একটি শিক্ষা হয়ে থাকবে। এ শিক্ষা থেকে মার্কিন পরবর্তী প্রেসিডেন্ট হয়ত যুক্তরাষ্ট্রকে আবারো ইরানের সঙ্গে হওয়া সমঝোতায় ফিরিয়ে নিয়ে আসবে।

উল্লেখ্য, ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন এর আগেও প্রতিশ্রুতি দিয়েছেন যে তিনি নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রকে ইরানের সঙ্গে হওয়া পরমাণু সমঝোতায় ফিরে যাবেন। একইসঙ্গে ইরানের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা সরিয়ে নেয়ার কথাও বলেছেন তিনি।
আপনার মতামত দিন