অবশেষে বাইডেনকে অভিনন্দন জানিয়ে যা বললেন এরদোগান!

অবশেষে বাইডেনকে অভিনন্দন জানিয়ে যা বললেন এরদোগান!

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেব শপথ নিয়ে যাওয়া জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান । তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও জোরদার হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন এরদোগানা।

তুরস্কের যোগাযোগ অধিদফতরের বরাত দিয়ে এ খবর জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদলু । এরদোগান বলেন, আমি আপনাকে ও আপনার নির্বাচনের সফলাতে অভিনন্দন জানাই এবং আমেরিকার জনগণের শান্তি ও সমৃদ্ধির জন্য আমার আন্তরিক শুভেচ্ছা প্রকাশ করছি ।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় কমলা হ্যারিসকে ইতোমধ্যে বিভিন্ন রাষ্ট্রপ্রধান ও বিশ্ব নেতারা অভিনন্দন জানিয়েছেন, পাঠিয়েছেন শুভেচ্ছাবার্তা । তবে চীন, রাশিয়াসহ প্রভাবশালী কয়েকটি দেশ এখনও কোনো প্রতিক্রিয়া দেখায়নি ।

আরো পড়ুন :নির্বাচনে সু চি’র ভরাডুবি !

মি’য়ানমা’রের রাখাইন রাজ্যে রা’খাইনদের দল আ’রাকা’ন ন্যা’শনাল পা’র্টির (এএনপি) কাছে অং সান সু চির দল এনএলডি পরাজিত হয়েছে। রাখাইনে অর্ধে’কের বেশি আসনে ভোটগ্রহণ বা’তিল হওয়ায় রোববার এ রাজ্যের ২৮ আসনে ভোট হয়।মি’য়ানমা’রের অ’ন্যান্য অঞ্চলে এনএলডি জয় পেলেও রা’খাইনে তারা হে’রে যা’য়।

এই রাজ্যে গত কয়েক বছর ধরে মি’য়ান’মার সে’নাবাহিনীর সাথে আ’রকা’ন আ’র্মি’র যু’দ্ধ চ’লছে। আ’রকা’ন আা’র্মি’র ভয়ে এ’বার উত্তরাঞ্চলীয় নয়টি শহরের নির্বাচন বা’তিল করেছে মি’য়ানমা’রের ইউনিয়ন ইলেকশন কমিশন(উইইসি)। দক্ষিণ রা’খাইন ও এর রা’জধানী সি’টওয়ে শহরেও সী’মিত আকারে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এখানকার ১৬ লাখ ভোটারদের মধ্য থেকে মাত্র ২৫ ভাগ ভোটারদের ভোট প্রয়োগের অনুমতি ছিল।

প্রাথমিক ফলাফল অনুসারে, রাখাইন রাজ্যের মুখ্যমন্ত্রী ইউ এন পি পু রোববার ২ নং গওয়া আসন থেকে পুনরায় নি’র্বাচিত হয়েছেন। তবে এনএলডি রাখাইনের তাং’গ, রা’মারি ও মা’নাং শহরে তাদের আ’সন হারি’য়েছে, যা ২০১৫ সালে ক্ষ’মতাসীন এনএলডি ঘাঁ’টি হিসেবে পরিচিত ছিল।

টা’ঙ্গুপ আসনের সংসদ সদস্য হিসেবে পুনর্নির্বাচিত ডাও হ্লা থেট সো ৫,১৫০ ভোট পেয়ে বিজয়ী হয়ছেন। তার প্রতিদ্ব’ন্দ্বী এনএলডি প্রার্থী ডাও নি নি মে মেইন্টকে মাত্র ৭০০ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। এই আসনের সব এলাকায় নির্বাচন অনুষ্ঠিত হয়নি। কারণ এর বেশিরভাগ গ্রাম এলাকা এবারের নির্বাচন তা’লিকার বাইরে ছিল।

উল্লেখ্য, এই টাঙ্গুপ আসনের বর্তমান সংসদ সদস্য ডাও নি নি মে মি’ন্ট গত মাসে প্র’চারণা চালানোর সময় আ’রাকা’ন আ’র্মির হাতে গু’ম হ’ওয়া তিন এনএলডি প্রার্থীর মধ্যে একজন। তাদের সর্বশেষ অবস্থা এখনো অজানা। রা’খাই’নের দক্ষিণাঞ্চল ও রাজধানী সিটওয়ে-সহ টাঙ্গুপ, রা’মরি, ম’নাউং এ’লাকায় উ’চ্চ কক্ষ, নিম্ন কক্ষ এবং রাজ্য সংসদীয় আসনে অ’ন্ত’ত ১৫ জন এএনপি প্রার্থী বিজয়ী হয়েছেন।