১৭ বছর পর নির্বাচন: ৩৮৫ ভোটের ব্যবধানে জিতলেন বিএনপির প্রার্থী

১৭ বছর পর নির্বাচন: ৩৮৫ ভোটের ব্যবধানে জিতলেন বিএনপির প্রার্থী

সিলেটের বিশ্বনাথ উপজেলার ৮নং দশঘর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন এমাদ উদ্দিন খান। বিএনপি মনোনীত এই প্রার্থী পেয়েছেন ৩ হাজার ১৬৬ ভোট। অপরদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী পেয়েছেন ২ হাজার ৭৮১ ভোট।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) রাত সাড়ে ৯ টায় উপজেলা নির্বাচন ও দশঘর ইউপি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা গোলাম সারওয়ার ঘোষিত ফলাফল থেকে এ তথ্য জানা গেছে। এর আগে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে টানা ভোটগ্রহণ।

উল্লেখ্য, সীমানা সংক্রান্ত আইনি জটিলতার কারণে দীর্ঘ ১৭ বছর ধরে দশঘর ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়নি। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) অনুষ্ঠিত নির্বাচনে চেয়ারম্যান পদে ৫, সাধারণ সদস্য পদে ৪৯ ও সংরক্ষিত সদস্য পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

আরো পড়ুন :ফ্রান্স কখনো হার মানবে না: ম্যাক্রোঁ

ফ্রান্সের নিস শহরে গি’র্জার কাছে ছু’রি হা’ম’লার পর দেশের সব শিক্ষা প্র’তিষ্ঠান, গি’র্জা এবং জ’নসমাগম স্থানে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। একে ‘ই’সলামপ’ন্থি স’ন্ত্রা’সী হা’ম’লা’ অ’বিহি’ত করে ফ্রান্স কখনো ‘স’ন্ত্রা’সের কা’ছে হার মানবে না’ বলে হুঁশি’য়ারি দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। একই সঙ্গে ফরাসি জাতি নিজেদের মূল্যবোধ বিস’র্জন দেবে না বলেও উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) স্থানীয় সময় সকালে নিস শহরে ছু’রি’কা’ঘা’তে তিনজন নি’হ’ত হন। আ’হ’ত হন বেশ কজন। এমন ঘ’টনা পুনরাবৃত্তি ঠেকানোর পাশাপাশি সাধারণ মানুষের সুরক্ষায় গুরুত্বপূর্ণ স্থানে ৩ হাজার থেকে বা’ড়িয়ে ৭ হাজার নিরাপত্তা সদস্য মো’তায়েন করা হয়েছে। একই সঙ্গে ফ্রান্সজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে প্রশাসন।

পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন হা’ম’লাকারী ২১ বছর বয়সের এক তিউনিসীয়। তার নাম ব্রাহিম আইউসাওয়ি। এ তরুণ সেপ্টেম্বরে নৌকায় করে ইতালির ল্যাম্পেদুসা দ্বীপে পৌঁছায়। সেখানে তাকে করো’নাভাই’রাস মোকাবিলা বিধি অনুযায়ী কোয়ারেন্টিনে রাখা হয়েছিল।

তারপর তাকে ছেড়ে দেওয়া হয় এবং ইতালি থেকে চলে যেতে বলা হয়। তারপরই এ মাসে সে ফ্রান্সে পৌঁছায়। এদিন নিসে এ হা’ম’লার ঘট’নার পাশাপাশি ফ্রান্সের আরেক শহর আভিনিওঁ এর কাছে এবং সৌদি আরবের ফরাসি কনস্যুলেটেও পৃথক দুটি হা’ম’লা হয়।

ঘট’নাস্থলে পরিদর্শন করে ম্যাক্রোঁ আরও বলেন, ফরাসি জাতির ওপর আরেকবার হামলা হলে নিজেদের রক্ষায় সবধরনের ব্যবস্থা নিতে বাধ্য থাকবে। সম্প্রতি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ইসলাম এবং মুসলামনদের ধর্মীয় অনুভূতিতে আ’ঘা’ত হা’নার প্রতিবাদে বিশ্বে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। এর মধ্যে ফ্রান্সে এমন হা’ম’লা’র ঘটনা ঘটল।