বিজয়ের পতাকা উড়াল আজারবাইজান!

বিজয়ের পতাকা উড়াল আজারবাইজান!

আ’র্মেনি’য়ার দখল থেকে ঐতিহাসিক খুদাফেরিন সেতু মুক্ত করার পর সেখানে আ’জারবাই’জানের পতাকা উত্তোলন করেছে দেশটির সশ’স্ত্র বাহিনী। আ’জারবাই’জানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ টুইটারে এক ভিডিও পোস্ট করে তা জানিয়েছে।কারাবাখের জাবরাইল জেলার আরস নদীর ওপরে একাদশ শতাব্দীতে নির্মিত এই সেতুটি ইরানকে আ’জারবাই’জানের সাথে সংযুক্ত করেছে। যা এত দিন আ’র্মেনি’য়ার দখলে ছিল।

এর আগে আ’জারবাই’জানের সেনাবাহিনী সম্প্রতি জাবরাইল শহর এবং আশেপাশের বেশ কয়েকটি গ্রামকে আর্মেনিয়ান সেনাবাহিনীর দখল থেকে মুক্ত করে। ইতোমধ্যে আ’জারবাইজা’নের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ আ’র্মেনি’য় দখল থেকে জাবরাইল, ফুজুলি এবং হদ্রুত শহরের পাশাপাশি ৫০টিরও বেশি গ্রাম থেকে মুক্তির ঘোষণা দিয়েছেন।

গত ২৭ সেপ্টেম্বর নতুন করে আ’জারবাইজা’নের উপর হা’ম’লা চা’লায় আ’র্মেনি’য়া। এতে বহু বেসামরিক নাগরিক হ’তাহ’ত হয়। সর্বশেষ শনিবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর গ্যা’ঞ্জাতে আ’র্মেনি’য়া চা’লানো হা’ম’লায় ১৩ নাগরিক নি’হ’ত ও ৪৮ জন আ’হ’ত হয়।

গত ১০ অক্টোবর ইয়ারেভান ও বাকু যু’দ্ধবি’রতিতে সম্মত হলেও ২৪ ঘন্টা পার হওয়ার আগেই আবারো আ’র্মেনি’য়া প্রথমে মি’সাই’ল হা’ম’লা চা’লিয়ে যু’দ্ধবির’তি ভঙ্গ করে। গ্যা’ঞ্জাতে চালানো সেই হা’ম’লায় ১০ জন মা’রা যায় ও ৩৫ জন আ’হ’ত হয়।দেশটির স্বাধীনতা দিবস উপলক্ষে তুরস্ক, পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশ অভিনন্দন জানিয়েছে।