তী’ব্র ল’ড়াই শেষে মসজিদটি উদ্ধার করলো সেনাবাহিনী !

তী’ব্র ল’ড়াই শেষে মসজিদটি উদ্ধার করলো সেনাবাহিনী !

আ’র্মেনি’য়ার দখলকৃত আ’জারবাই’জানের জা’ঙ্গিলান শহরের ঐতিহাসিক একটি মসজিদকে শূক’রের খা’মারে পরিণত করা হয়েছিল। কা’রাবা’খের দখল’দার আ’র্মে’নিয়া থেকে যা ২০ অক্টোবর মুক্ত করা হয়। মোবাইলে ধারণ করা একটি ভিডিওতে দেখা গেছে, আ’জারবাই’জানের সেনা’রা ইসলামি স্থাপনায় প্রবেশের সময় সেখানে শূ’ক’রের খা’মারের সামনে পড়েন।

ভিডিওতে আরো দেখা গেছে যে ম’সজিদটি ধ্বং’সস্তু’পে পরি’ণত হয়েছে। গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া যু’দ্ধে দুইবার যু’দ্ধবি’রতি কা’র্যকরের কথা থাকলেও যু’দ্ধ থেকে কেউ পি’ছপা হয়নি। আ’জারবাই’জানের দ্বি’তীয় বৃহত্তম শহর গা’ঞ্জাতে দুইবার মি’সাই’ল হা’ম’লা চা’লায় আ’র্মেনি’য়া।

এতে নারী ও শিশুসহ ২৪ বে’সামরিক নাগরিক নি’হ’ত হ’য়েছেন। এছাড়া, গত বৃহস্পতিবার আ’জারবাই’জানের টা’রটার শহরের একটি ক’বরস্থানে হা’ম’লা চা’লায়। এতে চার বেসা’মরিক ব্যক্তি নি’হ’ত হ’য়েছেন। নাগা’র্নো-কা’রাবা’খ যু’দ্ধে গত ১০ অক্টোবর থেকে দুইবার যু’দ্ধবি’রতি ভ’ঙ্গ করেছে আ’র্মেনি’য়া।

না’গা’র্নো-কা’রা’বাখ অ’ঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজা’রবাই’জানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আ’র্মেনী’য়রা ১৯৯০’র দশক থেকে নি’য়ন্ত্রণ করছে। এবার নি’জেদের এই ভূখণ্ড দখ’লে নিতে সেপ্টে’ম্বরের ২৭ তারিখ থেকে আ’র্মেনি’য়ার বিরু’দ্ধে অ’ভিযান শুরু করে আ’জারবাই’জান।