চীনের হস্তক্ষেপেই ফিরবে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা!

চীনের হস্তক্ষেপেই ফিরবে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা!

ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের বিলো’প নিয়ে কথা বলতে গিয়ে বি’ত’র্কিত মন্তব্য করে বসলেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ। চীন হ’স্তক্ষে’প করলে জম্মু-কাশ্মীর বিশেষ মর্যাদা ফিরে পাবে বলে মন্তব্য করেছেন তিনি।

এমনকি, তার মত, প্রকৃত নিয়’ন্ত্রণ রেখা (এলএসি)-য় ভারতের সঙ্গে চীনের সীমান্ত স’ঙ্ঘা’তের একমাত্র কারণই হল জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদার বিলো’প। এক জন প্রাক্তন মুখ্যমন্ত্রীর এ হেন মন্তব্যে হ’তচ’কিত রাজনৈতিক মহল। ইতিমধ্যেই ওই মন্তব্য নিয়ে তো’লপা’ড় শুরু হয়েছে।

রবিবার একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া একটি সাক্ষাৎকারে ফারুক দাবি করেন, চীন কখনই সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের বিলো’প মেনে নেয়নি। এর পর আরও এক ধা’প এগিয়ে তিনি বলে বসেন, ”এলএসি-তে চীন যা করছে তা সংবিধানের ৩৭০ অ’নুচ্ছে’দ বিলো’পের জন্যই। আমার আশা চীনের হ’স্তক্ষে’পেই ওই বিশেষ মর্যাদা পুনর্ব’হাল হবে।”

ফারুকের মতে, ”২০১৯ সালের ৫ অগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলো’প করে যে পদক্ষেপ করা হয়েছে, তা কখনই মেনে নেওয়া যায় না।” এই সূত্র ধ’রেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নি’শা’না করেছেন তিনি। বলেছেন, ”আমি চিনা প্রেসিডেন্টকে কখনও আমন্ত্রণ জানাইনি। মোদী শুধু আমন্ত্রণই জানাননি তাকে চেন্নাই নিয়ে গিয়েছিলেন এবং তার সঙ্গে খাওয়াদাওয়াও করেছেন।”