চীনকে ঠেকাতে নির্বাচনের আগে মুহূর্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের নতুন চুক্তি!

চীনকে ঠেকাতে নির্বাচনের আগে মুহূর্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের নতুন চুক্তি!

এবার চীনকে ঠেকাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন সা’মরি’ক চুক্তি করেছে ভারত। মঙ্গলবার ভারত সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ভারতীয় মন্ত্রীদের উপস্থিতিতে এ চুক্তি সই হয়। খবর রয়টার্স’র। নতুন সামরিক চুক্তির আ’ওতায় এখন থেকে দেশ দুটি একে অপ’রের স্যাটেলাইট ও মানচিত্রের স্পর্শকাতর তথ্য শেয়ার করবে।

এর আগে, গত সোমবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে সঙ্গে নিয়ে নয়া দিল্লি পৌঁছান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুভ্র’মনিয়াম জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক শেষে পম্পেও সাংবাদিকদের বলেছেন, অনেক বড় কিছু ঘ’টছে। আমাদের দুই দেশের, প্রকৃতপক্ষে মুক্ত বিশ্বের সব নাগরিকের আরও ভালো সুরক্ষার জন্য গণতন্ত্রগুলোকে ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি বলেন, আমাদের নেতা ও জনগণ পরিষ্কার দেখছে যে, চীনা কমিউনিস্ট পার্টি গণ’তন্ত্র, আ’ইনের শা’সন, স্ব’চ্ছতা বা নে’ভিগেশন স্বাধীনতার বন্ধু নয়। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার নতুন চুক্তিকে দুই দেশের জন্য একটি বিশাল মাইলফলক বলে মন্তব্য করেছেন।

এটি যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে সাম’রিক সহায়তা আরও বেগবান করবে বলে জানিয়েছে তিনি। এসপার বলেছেন, যুক্তরাষ্ট্র ভারতের কাছে আরও বেশি যু’দ্ধবিমা’ন ও ড্রো’ন বি’ক্রির পরিকল্পনা করছে। সা’মরিক এ চু’ক্তির ফলে এখন থেকে ভারত টো’পোগ্র্যাফিক্যাল,

ন্য’টিক্যাল ও অ্যা’রোন্যটিক্যাল ডে’টার অ্যা’কসেস পাবে, যা মি’সা’ইল ও ড্রো’নের মাধ্যমে সুনি’র্দিষ্ট লক্ষ্যবস্তুতে হা’ম’লার ক্ষে’ত্রে খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া, ভারত যুক্তরাষ্ট্রের কাছ থেকে যেসব উ’ড়োযান কি’নেছে, সেগুলোকেও অত্যাধুনিক নে’ভিগেশন ও অ্যাভিওনিকস সহায়তা দেয়ার কথা রয়েছে এ চুক্তিতে।