আর্মেনিয়ার ড্রোন ভূপাতিত করলো আজারবাইজান

আর্মেনিয়ার ড্রোন ভূপাতিত করলো আজারবাইজান

আর্মেনিয়ার একটি গোয়ে’ন্দা ড্রো’ন ভূ’পা’তিত করেছে আজারবাইজান। আজারবাইজানের প্রতির’ক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রোববার সকালে আর্মেনিয়ার একটি ড্রোন আজারবাইজানের সেনা অবস্থানের ওপর গু’প্তচরবৃ’ত্তি চালাচ্ছিল। ড্রোনটির উপস্থিতি টের পেয়েই স’ক্রি’য় হয়ে ওঠে বিমানবা’হি’নী।

এর পর একটি জ’ঙ্গিবিমানের সহযোগিতায় ড্রোনটিকে ভূ’পা’তিত করা হয়। যু’দ্ধবিরতির মধ্যেই আর্মেনিয়া ড্রোনের সাহায্যে গোয়েন্দা তৎ’পরতা চালাচ্ছিল বলে আজারবাইজান অ’ভিযো’গ করেছে। এদিকে আজারবাইজানের প্রেসিডেন্ট এলহাম আলিয়েভ আর্মেনিয়ার বি’রু’দ্ধে নি’ষি’দ্ধ গুচ্ছ বো’মা ব্যবহারের অ’ভিযো’গ প্র’ত্যা’খ্যা’ন করেছেন।

ইসরাইলের তৈরি গুচ্ছ বো’মা ব্যবহার করেছে বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অ’ভিযো’গ করার পর তিনি বলেছেন, এ অ’ভিযো’গ ভি’ত্তিহী’ন। আলিয়েভ বলেন, আমরা জ’ঙ্গিবিমান, ট্যাং’ক ও ড্রো’ন ব্যবহার করেছি। গুচ্ছ বো’মা ব্যবহার করতে যাব কেন?

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গত দুই সপ্তাহ ধ’রে ভ’য়াব’হ সামরিক সং’ঘাতের পর রাশিয়ার মধ্যস্থতায় গত শুক্রবার রাতে দু’পক্ষ শান্তি আলোচনায় বসে এবং শনিবার স্থানীয় সময় দুপুর ১২টা থেকে যু’দ্ধবিরতি কার্যকর হয়। সং’ঘ’র্ষে এ পযন্ত তিনশতাধিক মানুষ নিহ’ত এবং বহু মানুষ আহ’ত হয়েছেন। তবে শনিবারই যু’দ্ধবিরতি উপেক্ষা করে আবারও সং’ঘ’র্ষে জড়ায় আজারবাইজান ও আর্মেনিয়া। সূত্র : আনাদোলু ও পার্সটুডে