হঠাৎ তীব্র উত্তেজনা দুই কোরিয়ার মধ্যে !

হঠাৎ তীব্র উত্তেজনা দুই কোরিয়ার মধ্যে !

দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তার লাশ খোঁজাকে কেন্দ্র করে দুই কোরিয়ার মধ্যে চাপা উত্তেজনা আরও বাড়তে পারে বলে সতর্ক বার্তা দিয়েছে উত্তর কোরিয়া। রবিবার দক্ষিণ কোরিয়াকে এই সতর্ক বার্তা দেয় উত্তর কোরিয়া।

এ ব্যাপারে উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা পশ্চিম সাগরের সামরিক সীমানায় অনধিকার প্রবেশ বন্ধ করতে দক্ষিণ কোরিয়াকে অনুরোধ করছি। এতে দুই দেশের মধ্যে চাপা উত্তেজনা আরো বাড়তে পারে। এ বিষয়ে দক্ষিণ কোরিয়া এখনই কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইওনহ্যাপ জানিয়েছে, এই সতর্ক বার্তার মধ্যেই রবিবার লা’শ খোঁ’জার অ’ভিযান চালিয়েছে দক্ষিণ কোরিয়া। এর আগে উত্তর কোরিয়ার সীমানা থেকে ১০ কি.মি. দূরে নৌকা নিয়ে টহল দিতে গিয়ে ইয়েনপিয়ং দ্বীপের কাছাকাছি নিখোঁজ হন দক্ষিণ কোরিয়ান এক মৎস কর্মকর্তা।

পরবর্তী সময়ে সিউল দাবি করে, উত্তর কোরিয়ার সৈন্যরা ৪৭ বছর বয়সি ওই কর্মকর্তাকে গু’লি করে হ’ত্যা করে ও লাশ পু’ড়িয়ে দেয়। যদিও এই ঘটনায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনকে একটি চিঠি পাঠিয়ে দুঃখ প্রকাশ করেছেন ছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

পরবর্তী সময়ে এই ঘটনায় পিয়ংইয়য়ের প্রতি যৌথভাবে তদন্তের আহ্বান জানায় সিউল। উত্তর কোরিয়ার সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, লাশ পাওয়া গেলে তা দক্ষিণ কোরিয়ার কাছে হস্তান্তরের বিষয়টি বিবেচনা করবে উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ।