ট্রামকে হ’ত্যার জন্য ভয়াবহ কৌশল!

ট্রামকে হ’ত্যার জন্য ভয়াবহ কৌশল!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে পাঠানো একটি চিঠিতে রাইসিন নামক এক মা’রা’ত্মক বি’ষাক্ত পদার্থ পাওয়া গেছে। হোয়াইট হাউসে পৌঁছানোর আগেই চিঠিটি জব্দ করা হয়েছে। গতকাল শনিবার (১৯ সেপ্টেম্বর) কর্মকর্তাদের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে এমনটি বলা হয়েছে।

ওই চিঠিটি পরপর দু’বার পরীক্ষা করা হয়। দু’বারই বিষাক্ত রাইসিনের উপস্থিতি টের নিশ্চিত হন নিরাপত্তা কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডি’জিস ক’ন্ট্রোল অ্যান্ড প্রি’ভেনশন বা সিডিসি বলছে, রাইসিন এতটাই বি’ষাক্ত যে মাত্র কয়েক ফোটা লবণ দানার পরিমাণ একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির মৃ’ত্যুর ঘটাতে পারে।

রাইসিন কোনোভাবে খেয়ে ফেললে, নিশ্বাসের সঙ্গে অথবা ইন’জেকশনের মাধ্যমে শরীরে প্রবেশ করলে মাথা ঘোরা, বমি শুরু হয়। এরপর শরীরের অ’ঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। কতটুকু পরিমাণ রাইসিন শরীরে প্রবেশ করেছে তার উপর নির্ভর করে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মৃ’ত্যু ঘটে।

রাইসিনের বি’ষক্রিয়া প্র’তিরোধে কোনো প্র’তিষেধক নেই। ল্যাব পরীক্ষাতেও রাইসিনের উপস্থিতি শনাক্ত হয়েছে। ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এই ব্যাপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এবং প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিস এখন তদন্ত করে দেখছে যে এই চিঠি কোথা থেকে পাঠানো হয়েছে।

অন্য আরো কাউকে একই ধরনের চিঠি পাঠানো হয়েছে কিনা সেটিও তদন্ত করছে সংস্থা দুটি। মার্কিন টেলিভিশন সিএনএনকে এফবিআই জানিয়েছে আপাতত কোনো ধরনের ঝুঁকি তারা দেখছেন না। নিউ ইয়র্ক টাইমসকে আর এক কর্মকর্তা জানিয়েছেন চিঠিটি কানাডা থেকে পাঠানো হয়েছে বলে মনে করা হচ্ছে।