এবার ভারতীয়দের ভ্রমণে নিষেধাজ্ঞা দিলো সৌদি !

এবার ভারতীয়দের ভ্রমণে নিষেধাজ্ঞা দিলো সৌদি !

করোনা ম’হামা’রি বৃদ্ধির কারণে ভারতসহ তিন দেশের নাগরিকদের ওপর সাময়িক ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব। আজ বুধবার সৌদি আরবের বিমান চলাচল কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা জারি করে। অন্য দুটি দেশ হলো ব্রাজিল ও আর্জেন্টিনা।

দেশ তিনটির নাগরিকদের মধ্যে যারা ১৪ দিন পূর্বে সৌদি আরব ভ্রমণ করেছেন, তারাও নতুন এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন বলে বিমান চলাচল কর্তৃপক্ষ বিবৃতিতে বলেছে।

বিবৃতিতে আরও বলা হয়, উল্লেখিত তিন দেশের নাগরিক ছাড়াও সৌদি আরবে আসার ১৪ দিন পূর্বে যারা ওই তিন দেশের (ভারত, ব্রাজিল, আর্জেন্টিনা) যে কোন একটিতে ভ্রমণ করেছেন তাদেরও সৌদি আরবে প্রবেশ করতে দেওয়া হবে না। তবে যাদের সরকারি আমন্ত্রণ রয়েছে তারা এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন না, বলে জানানো হয়।

আরো পড়ুন :ইরানের ওপর নিষেধাজ্ঞার প্রশ্নে যুক্তরাষ্ট্রেকে সতর্ক করল ফ্রান্স

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মঙ্গলবার বলেছেন, ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনরায় সচল করার ওয়াশিংটনের পদক্ষেপের বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে ইউরোপ আপস করবে না। এ ব্যাপারে তিনি সতর্ক করে বলেন, তথাকথিত এ নিষেধাজ্ঞা জাতিস’ঙ্ঘ নিরাপত্তা পরিষদের ক্ষতি এবং মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি করতে পারে। খবর এএফপি’র।

জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে প্যারিসের পক্ষ থেকে দেয়া এক ভিডিও ভাষণে ম্যাক্রোঁ বলেন, ‘ইরানের বিরুদ্ধে নি’ষেধাজ্ঞা সক্রিয় করার বিষয়ে যুক্তরাষ্ট্রের কৌশলের ব্যাপারে আমরা তাদের সাথে আপস করবো না।

কারণ ওয়াশিংটন প’রমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর তারা নিজেরা সেই অবস্থানে নেই।’ তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘এটি নিরাপত্তা পরিষদের ঐক্য দুর্বল এবং তাদের বিভিন্ন সিদ্ধান্তের সততার ক্ষতি করবে। এছাড়া এটি এ অঞ্চলকে আবারো চরম উত্তেজনার ঝুঁকির মুখে ফেলে দেবে।