চীন-মার্কিন সম্পর্কে নতুন উত্তেজনা

চীন-মার্কিন সম্পর্কে নতুন উত্তেজনা

চীন-মার্কিন সম্পর্কে উত্তেজনা করোনাভাইরাস ম’হামা’রির পর গত কয়েক মাস ধরেই বাড়ছে। এবার চীন ওয়াশিংটনের বি’রুদ্ধে যে পদক্ষেপ নিয়েছে, তা এই উত্তেজনাকে আরও তীব্র করে তুলতে পারে। খবর বিবিসি বাংলার।

চীন ১১ জন মার্কিন নাগরিকের বি’রুদ্ধে নি’ষেধা’জ্ঞা জারি করেছে। গত সপ্তাহে চীনা নাগরিকদের বিরুদ্ধে ওয়াশিংটনের জারি করা একই ধরণের নি’ষেধা’জ্ঞার জবাবে তারা এই পদক্ষেপ নিল।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, হংকং এর ইস্যুতে এরা খুবই আপত্তিজনক আচরণ করেছে। নিষিদ্ধ ১১ জনের মধ্যে আছেন ৫ জন মার্কিন সেনেটর।

এদিকে মার্কিন স্বাস্থ্যমন্ত্রী আলেক্স আজারের তাইওয়ান সফর নিয়েও কূটনৈতিক উত্তেজনা বাড়ছে। তাইওয়ান সফরে গিয়ে দেশটির গণতন্ত্রের প্রশংসা করেছেন মার্কিন স্বাস্থ্যমন্ত্রী। তাইওয়ানে মার্কিন স্বাস্থ্যমন্ত্রীর এই সফরে চীন ভীষণভাবে ক্ষুব্ধ। চীন তাইওয়ানকে তার নিজের দেশের অংশ বলে মনে করে।

আরও পড়ুন:শীঘ্রই শেষ হচ্ছে করোনার প্রকোপ! গোটা বিশ্বকে ভালোই ভুগিয়েছে ছোট্ট একটি জীবাণু। বিশ্বের নানা দেশ ও অঞ্চলে আধিপত্য বিস্তার করে এই ভাইরাস এখন অনেকটা সহনীয় হয়ে এসেছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের দাবি, এখন ৪০ শতাংশ মানুষ করোনা আ’ক্রা’ন্ত হলেও তাদের কোনো উপসর্গ প্রকাশ পাচ্ছে না। আর এতেই আশার কথা শোনাচ্ছেন বিশেষজ্ঞরা।

এদিকে, করোনার ভ্যাকসিন বাজারে আসা সময়ের ব্যাপার হলেও তা প্রথমধাপে কতটা কার্যকরী হবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। এর মাঝে বিশেষজ্ঞদের এই তথ্য আলোর সঞ্চার করছে।

বস্টন আশ্রয়শিবিরে ১৪৭ জন করোনা আ’ক্রা’ন্তের মধ্যে ৮৮ শতাংশের শরীরে কোনো উপসর্গ পাওয়া যায়নি। অথচ তারা করোনা আক্রান্ত ছিলেন। নর্থ ক্যারোলিনা, আরকানসাস, ওহিও এবং ভার্জিনিয়ায় ৩ হাজার ২৭৭ জন আ’ক্রা’ন্ত হলেও ৯৬ শতাংশ উপসর্গহীন।

এসব তথ্যই গবেষকদের আশা দেখাচ্ছেন। বিশেষজ্ঞদের রিপোর্ট অনুযায়ী ৪০ শতাংশ করোনা আ’ক্রা’ন্তদের ক্ষেত্রে দেখা গিয়েছে কোনো উপসর্গ নেই। এই রকম উপসর্গহীন করোনাই ধীরে ধীরে ছড়াবে।

যার ফলে একসময় করোনার বিশেষ কোনো উপসর্গ থাকবে না। এতেই করোনার প্র’কোপ কমার দিকে যাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা। বিজ্ঞানীদের ধারণা এই হারে যদি অ্যাসিম্পট্যোম্যাটিক রোগির সংখ্যা বাড়ে, তবে তা ভাল লক্ষ্মণ। কারণ এই ভাবে ধীরে ধীরে করোনা নিজের কার্যক্ষমতা হারাবে। কমে আসবে করোনার মারণ প্র’কোপ।