চীনকে নতুন একশনের হুঙ্কার মোদির !

চীনকে নতুন একশনের হুঙ্কার মোদির !

ভারত-চীন সীমান্তে যখন উত্তেজনা তুঙ্গে রয়েছে তখন একের পর এক পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার। যার মধ্যে অন্যতম হচ্ছে ভারতে চীনা অ্যাপ নিষিদ্ধ করা। নতুন করে আরও ৪৭টি চীনা অ্যাপ নিষিদ্ধ করতে যাচ্ছে ভারত। যে তালিকায় রয়েছে পাবজির মত জনপ্রিয় গেমিং অ্যাপ।

নতুন করে নিষিদ্ধ হতে যাওয়া অ্যাপগুলোর তালিকা প্রকাশ না হলেও সূত্রের খবর অনুযায়ী তালিকায় থাকতে পারে পাবজির মত জনপ্রিয় গেমটি। শীঘ্রই নিষিদ্ধ করতে যাওয়া অ্যাপগুলোর তালিকা প্রকাশ করা হবে বলেও জানা গিয়েছে। যেখানে থাকতে পারে জ্যাক মা’র কোম্পানি আলিবাবার কিছু অ্যাপও।

নতুন করে চীনা অ্যাপ নিষিদ্ধ করার কারন হিসেবে বলা হচ্ছে ইতোমধ্যে যে অ্যাপগুলো বন্ধ করে দেয়া হয়েছে সেগুলোর ক্লোন ভার্সন এখনও চলছে। ফলে এই ক্লোন অ্যাপগুলো সহ নতুন করে আরও কিছু অ্যাপের দিকে নজর রয়েছে কেন্দ্রীয় সরকারের।

এর আগে গত ২৯ জুন জুন টিকটক, ইউসি ব্রাউজার সহ জনপ্রিয় ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করে দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। গালওয়ানে চীনা সেনা বাহিনীর হামলার পর মূলত চীনকে অর্থনৈতিকভাবে কাবু করার জন্যই এমন পথ বেছে নিয়েছে ভারত সরকার এমনটা ধারনা করে আসছেন বিশ্লেষকরা। কেননা চীনা অ্যাপগুলোর অন্যতম বড় বাজার হচ্ছে ভারত। ধারনা করা হয় সারাবিশ্বে চীনা অ্যাপের যে পরিমান উপার্জন তার সিংহ ভাগই আসে ভারত থেকে।

পূর্বে চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করার বাপারে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে এই অ্যাপগুলোর মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ তথ্য পাচার করা হচ্ছে চীনে। তাই নিরাপত্তার খাতিরেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশের সার্বভৌমত্বকে সুরক্ষিত রাখতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানা গেছে।

ভারতে বিপুল পরিমান এই অ্যাপ নিসিদ্ধের কারনে চীনের অ্যাপ কোম্পানীগুলো যে বড় ক্ষতির মুখে পড়েছে সেটা বলার অপেক্ষা রাখে না। তাই নতুন করে যদি আবারও পাবজির মত জনপ্রিয় গেমিং অ্যাপ নিষিদ্ধ করা হয় তাহলে চীনের অ্যাপ প্রস্তুতকারীদের কপালে নতুন করে চিন্তার ভাঁজ পড়বে তা বলাই যায়।