চরম উত্তেজনার মধ্যেই সাগরে সামরিক মহড়া

চরম উত্তেজনার মধ্যেই সাগরে সামরিক মহড়া

তুরস্কের বিমান এবং নৌ-বাহিনী যৌথভাবে মর্মর সাগরে সামিরক মহড়া চালিয়েছে। পূর্ব ভূমধ্যসাগরে তেল ও গ্যাসের অনুসন্ধান নিয়ে যখন গ্রিসের সঙ্গে তুরস্কের উত্তেজনা তুঙ্গে তখন আঙ্কারা এই সামরিক মহড়া চালালো।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইটার বার্তায় জানিয়েছে, মহড়ায় যুদ্ধজাহাজের পাশাপাশি এফ-সিক্সটিন জঙ্গিবিমান অংশ নেয়। টুইটার বার্তায় দাবি করা হয়েছে, তুরস্কের যৌথ বাহিনীর যুদ্ধ ও সক্ষমতা বাড়ানোর জন্যই এ মহড়া পরিচালনা করা হয়েছে। তুরস্ক এবং গ্রিস দুটিই মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের সদস্য।

চলতি মাসের প্রথম দিকে তুরস্ক পূর্ব ভূমধ্যসাগরের বিতর্কিত এলাকায় তাদের একটি তেল-গ্যাস অনুসন্ধানের জন্য গবেষণা জাহাজ পাঠিয়েছিল। ওই জাহাজকে তুরস্কের যুদ্ধজাহাজ স্কর্ট করে নিয়ে যায়। তুরস্ক যে এলাকায় গবেষণা জাহাজটি পাঠিয়েছিল ওই এলাকাকে গ্রিস তার নিজের এলাকা বলে দাবি করছে।

আরো পড়ুন: নির্বাচনের ফলাফল নাও জানা যেতে পারে: ট্রাম্প নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল কখনোই জানা নাও যেতে পারে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, এমনকি ‘পাগল ন্যান্সি পেলোসি’ও (হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার) প্রেসিডেন্ট হয়ে যেতে পারে।

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের চেয়ে বেশ কিছু জরিপে পিছিয়ে রয়েছেন ট্রাম্প। আগামী সপ্তাহের রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনের আগে এক বক্তব্যে ট্রাম্প এসব মন্তব্য করেন।

তিনি বলেন, ‘এই নির্বাচনের শেষটুকু আপনারা কখনো জানতে পারবেন না, আমার মতে, কয়েক সপ্তাহ, মাস, অনেক বছর বা হয়তো কখনোই নয়। এ বছর শেষের আগে নির্বাচনের ফলাফল জানতে না পারলে, পাগল ন্যান্সি পেলোসি প্রেসিডেন্ট হয়ে যেতে পারে, জানেন নিশ্চয়ই?

এর আগে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে চূড়ান্ত মনোনয়ন পাওয়ার পর ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্রে যে ‘অন্ধকার সময়’ চলছে, তার অবসান ঘটাবেন বলে অঙ্গীকার করেছেন।