বাংলাদেশে ভারতীয় পণ্য আমদানি বন্ধ!

বাংলাদেশ থেকে পণ্য রফতানি বন্ধের প্রতিবাদে চতুর্থ দিনের মতো ভারত থেকে পণ্য আমদানি বন্ধ রেখেছেন বাংলাদেশি ব্যবসায়ীরা। এতে বেনাপোল বন্দরের দুই পাড়ে আটকা পড়েছে এক হাজারের বেশি পণ্যবাহী ট্রাক।

বন্দর সূত্রে জানা গেছে, গত তিন মাসের বেশি সময় ধরে বাংলাদেশি পণ্য রফতানি বন্ধ রয়েছে ভারতে।করোনার কারণে দীর্ঘ বন্ধের পর ৭ জুন বিধি মেনে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি বাণিজ্য শুরু হয়।

কিন্তু নানা টালবাহানার মাধ্যমে বাংলাদেশ থেকে পণ্য রফতানি চালু করেনি ভারত। দীর্ঘদিন শত শত ট্রাক বন্দরে আটকে থাকায় নষ্ট হচ্ছে পণ্যের গুণগতমান।

দেশীয় ব্যবসায়ীরা বলছেন, বারবার দেনদরবার করেও চালু করা যায়নি রপ্তানি কার্যক্রম। যার ফলে একপ্রকার বাধ্য হয়েই বন্ধ করে দিতে হয়েছে ভারত থেকে পণ্য আমদানি।

আরো পড়ুন:- ২০ দলীয় জোটের জরুরি বৈঠক: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ভার্চুয়াল বৈঠক রবিবার (৫ জুলাই) অনুষ্ঠিত হবে। জুম অ্যাপের মাধ্যমে বৈঠক চলবে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত। দলীয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান এই বৈঠক ডেকেছেন বলে সূত্র জানায়। গত ১১ জুন জাতীয় সংসদে পেশ হওয়া বাজেটের প্রতিক্রিয়া ২০ দলীয় জোট আনুষ্ঠানিকভাবে জানায় ১৫ দিন পর। গণমাধ্যমে পাঠানো ওই প্রতিক্রিয়ায় জোটের কয়েকটি দলের নেতাদের নাম না থাকা নিয়ে জোটের মধ্যে অসন্তোষ রয়েছে।

এসব বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি করো’না ভাই’রাসে জোটগতভাবে করণীয় ও দেশের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা হতে পারে। জানা গেছে, বৈশ্বিক ম’হামা’রি করো’না ভাই’রাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকে মূলত রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রয়েছে। এ কারণে গত চার মাসে ২০ দলীয় জোট নেতাদেরও কোনো বৈঠক হয়নি।