পিএইচডি ডিগ্রিধারী ভারতীয় মুসলিম তরুণীর ভিডিও ভাইরাল

পিএইচডি ডিগ্রিধারী ভারতীয় মুসলিম তরুণীর ভিডিও ভাইরাল

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সমগ্র বিশ্বে অনেকেই তাদের জীবিকা হারিয়েছেন। এই প্রাদুর্ভাব থেকে রক্ষা পায়নি পার্শ্ববর্তী দেশ ভারত ও। আর এর ফলাফলস্বরূপ দেশটিতে সবজি বিক্রি করছেন পিএইচডি করা এক নারী। ঘটনাটি ঘটেছে ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে। সম্প্রতি ফল বিক্রী করতে করতে ওই নারীর সাবলীলভাবে ইংরেজী বলার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

জানা গেছে রায়সা আন্সারি নামের ওই নারী পদার্থবিদ্যায় মাস্টার অফ সায়েন্স করেছেন এবং পরবর্তীতে ২০১১ সালে দেবী অহিল্যা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় পিএইচডি করেছেন।

সবজি বিক্রি করার বিষয়ে তিনি বলেন, তাঁর বাবা, দাদু সহ ৬ থেকে ৭ প্রজন্ম বাজারে সবজি বিক্রি করার কাজ করেছে। আর করোনার কারণে তিনি এবং তাঁর বন্ধুরাও বর্তমানে সবজি বিক্রি করতে বাধ্য হয়েছেন।

এসময় তিনি প্রশাসন দ্বারা বারবার লকডাউন জারি করা নিয়ে বিরক্তি প্রকাশ করে জানান, করোনার কারণে বাজারে ভিড় না থাকার কারণে বিক্রি নেই। আর এরমধ্যে পুরসভা অড-ইভেন চালু করে মানুষের জীবন আর দুর্বিষহ করে তুলেছে। তিনি আরো বলেন, এখন আমি কি করব সেটা প্রশাসনই বলেদিক।

শিক্ষাগত যোগ্যতা থাকার পর ও চাকরি কেনো করছেন্না এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, ভারতে গুজব ছড়ানো হয়েছে মুসলিমরাই করোনা ছড়িয়েছে আর সেও মুসলিম হওয়ায় কোন কলেজ অথবা কোন গবেষণা সংস্থা তাকে চাকরি দিতে চাইছে না।