পাকিস্তান ও চীন মিলে তৈরি করছে জৈব অ’স্ত্র!

পাকিস্তান ও চীন মিলে তৈরি করছে জৈব অ’স্ত্র!

ক’রোনা ভা’ইরাসের হানায় লন্ডভন্ড পুরো বিশ্ব। আক্রান্ত ও মৃ’তের সংখ্যা বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে সামনে এলো পাকিস্তান ও চীনের মধ্যে হওয়া একটি গোয়েন্দা চুক্তি! একটি প্রতিরক্ষা বিষয়ক পত্রিকায় চীন ও পাকিস্তানের সেই চুক্তির বিষয়টি ফাঁস করা হয়েছে।

সেই রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের সঙ্গে হাত মিলিয়ে জৈব অ’স্ত্র গড়ে তুলছে চী’ন। আর সেই জৈব অ’স্ত্রের লক্ষ্য করা হবে ভারতকে! রিপোর্ট লেখা হয়েছে, ওই পত্রিকার দাবি, চী’নের উ’হানের যে ল্যাব থেকে ক’রোনাভাই’রাস ছড়িয়েছে বলে মনে করা হয়, সেই ল্যাবেই জৈব অ’স্ত্রের কাজ করছে করছে চিন।

আর সেই কাজে তাদের সঙ্গী হয়েছে পা’কিস্তান। প্রসঙ্গত, ওই ল্যাবে জৈব অ’স্ত্রের পরীক্ষা নিয়ে আগেই একাধিকবার চী’নের বি’রুদ্ধে সরব হয়েছে বিভিন্ন দেশ। যদিও বরাবরই তা অস্বীকার করেছে তারা।

পত্রিকাটির দাবি অনুযায়ী, উহানের ওই ল্যাবে ইতোমধ্যে অ্যানথ্রাক্স-সহ বেশ কিছু ভয়ঙ্কর ভা’ইরাস নিয়ে যৌথ গবেষণা শুরু করেছে চিন ও পাকিস্তান। তা তাতে সাফল্য মিললেই ভারত-সহ ইউরোপের বিভিন্ন দেশকে টার্গেট করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গেছে, পা’কিস্তানি সেনার গবেষণা শাখা ডিফেন্স সায়েন্স অ্যান্ড টেকনোলোজি অর্গানাইজেশন ও উহান ইনস্টিটিউট অব ভাইরোলোজি একযোগে সেই পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে। আশঙ্কার খবর হল, ক’রোনার এই প্রবল প্রকোপের সময়ই চীন জৈব অ’স্ত্র হিসেবে ব্যবহার করতে পারে এগুলোকে।