তাহলে এই কৌশলে যুদ্ধ প্র’স্তুতি নিচ্ছে ভারত!

এই মু’হূর্তে প্র’তির’ক্ষা খাতে ব্যয় বাড়াচ্ছে দেশটি। ভারতীয় নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, চীনের স’ঙ্গে যু’দ্ধ করতে হলে কোনওভাবেই পাকিস্তান সীমান্তকে অ’র’ক্ষিত রাখা যাবে না।

বিশেষ করে কা’শ্মী’রের সে’ক্টর’গুলোর নিরাপত্তা নিশ্চিত করতেই হবে। কারণ ভারত চীন নিয়ে ব্যস্ত থাকলে পাকিস্তান অবশ্যই এর ফায়দা নেবার চেষ্টা করবে।

সব বিবেচনায় ভারতের সেনা সদর সিদ্ধান্ত নিয়ে অভিজ্ঞতা বেশি থাকলেই কা’শ্মী’রে মোতায়েন করা ভারতীয় সেনাদের চীনের বি’রু’দ্ধে ব্যবহার করা হবে না। কারণ দুই সেক্টরে যুদ্ধ করতে হলে এই অভিজ্ঞতার অবশই প্রয়োজন হবে।

এমনকি ইস্টার্ন ফ্রন্টিয়ারের সিকিম ও অ’রুণাচ’লেও সম্ভাব্য যু’দ্ধের জন্য প্র’স্তুত থাকতে চায় তারা। তবে ভারত এই মু’হূর্তে একাধিক সেক্টরে যু’দ্ধের জন্য প্রস্তুত আছে কিনা তা নিয়ে প্রশ্ন তুলছেন এই বিশ্লেষকরাই।

আরো পড়ুন: শতাব্দীর দ্বিতীয় সেরা ওয়ানডে ক্রি’কেটার সাকিব উইজডেন ক্রিকেট মা’ন্থ’লির দৃষ্টিতে শতাব্দীর দ্বিতীয় সেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ক্রিকেট পরিসংখ্যান বি’শ্লেষক সংস্থা ক্রি’কভি’জের সঙ্গে যৌ’থ গবেষণায় মোস্ট ভ্যালুয়েবল প্লে’য়ার নির্বাচন করেছে উইজডেন মান্থলি।

মূলত ম্যাচে একজন ক্রিকেটারের অবদান বিবেচনায় রেখে তালিকাটি করা হয়। যেখানে ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার নি’র্বা’চিত হয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। এই ফরম্যাটে শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ। টাইগার অলরাউন্ডার সাকিব টেস্টে জায়গা পেয়েছেন ষষ্ঠ স্থানে।

ক্রিকেটের অভিজাত সংস্ক’রণে মোস্ট ভ্যা’লুয়েবল ক্রিকেটার নির্বাচিত হয়েছেন শ্রীলঙ্কার কিংব’দন্তী স্পিনার মুত্তিয়া মুরালিধরন। তার আগে তালিকায় আরেো আছেন ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও গ্লেন ম্যাকগ্রা এবং দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার শন পোলক। তবে টি-টোয়েন্টিতে সেরা বিশে জায়গা হয়নি এক বছরের নিষেধাজ্ঞায় থাকা সাকিবের। টি-টোয়েন্টিতে সবচেয়ে মূল্যবান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন আফগান লেগ স্পিনার রশিদ খান।