তাপসের অ্যা’কশন; চাকুরিচ্যুত, বদলি চলছেই

এবার অ’নিয়মের দায়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) রাজস্ব বিভাগের লাইসেন্স ও বিজ্ঞাপন সুপারভাইজার ইকবাল আহমেদকে চাকুরি থেকে অ’পসারণ করা হয়েছে।

রোববার (১২ জুলাই) ডিএসসিসি’র সচিব আকরামুজ্জামানের সই করা এক অফিস আদেশে তাকে চাকুরি থেকে অ’পসারণ করা হয়। ডিএসসিসি’র চাকুরি বিধিমালা-২০১৯’র বিধি ৬৪(২) অ’নুযায়ী জনস্বার্থে এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের স্বার্থ রক্ষার্থে তাকে চাকুরি থেকে অ’পসারণ করা হয়েছে বলে অফিস আদেশ উল্লেখ করা হয়।

ইকবাল আহমেদ প্রকৌশল বিভাগ, বাজার (বিদ্যুৎ) বিল সহকারী হিসেবে ডিএসসিসিতে কর্মরত হলেও বর্তমানে তিনি সংযুক্তিতে অঞ্চল-৫ এর রাজস্ব বিভাগে লাইসেন্স ও বিজ্ঞাপন সুপারভাইজার হিসেবে দায়িত্ব পালন করছিলেন।তিনি বিধি মোতাবেক ৯০ দিনের বেতন নগদ পাবেন এবং এজন্য তাকে করপোরেশনের হিসাব বিভাগের সঙ্গে যোগাযোগ করে সকল দেনা পাওনা বুঝে নিতেও অফিস আদেশে নির্দেশ দেওয়া হয়।

জনস্বার্থে জারিকৃত এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।প্রসঙ্গত, ২০০৮ সালের ২৩ এপ্রিল মা’দকসহ তিনি র‍্যাবের হাতে গ্রেফতার হন এবং পরবর্তী সময়ে তাকে সাময়িক বরখাস্ত করে তার বি’রুদ্ধে বিভাগীয় মা’মলাও রুজু করা হয়।

সেইসঙ্গে দায়িত্ব পালনে অ’বহেলা, অ’সদাচরণ, তহবিল ত’ছরুপ ও প্র’তারণার দায়ে তার বি’রুদ্ধে ২০১৬ সালের ১৬ নভেম্বর, ২০১৭ সালের ১৩ এপ্রিল এবং ২০১৮ সালের ৪ নভেম্বর বিভাগীয় মা’মলা রুজু করা হয়।

এছাড়াও হ’য়রানি ও ‘ঘু’ষ নেওয়ার অ’ভিযোগে তার বি’রুদ্ধে ডিএসসিসি’র ৫৪ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর হাজী মোহাম্মদ মাসুদ ২০১৮ সালের ৩১ মে করপোরেশন বরাবর লিখিত অ’ভিযোগ দাখিল করেন।

উল্লেখ্য, ডিএসসিসির মেয়র হিসেবে শেখ ফজলে নূর তাপস দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন অ’ভিযোগে এখন পর্যন্ত দুজন শীর্ষ কর্মকর্তাসহ চারজনকে চাকুরিচ্যুত করা হয়েছে।