চীন-ভারত উত্তেজনায় নতুন মোড়, ট্রাম্পের বোধোদয়, কিমের কাণ্ড

চীন-ভারত উত্তেজনায় ঢুকে গেল অস্ট্রেলিয়াও। নতুন প্রতিরক্ষা কৌশল ঘোষণা করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। নতুন এই প্রতিরক্ষা কৌশলের আওতায় অষ্ট্রেলিয়া তাদের সৈন্য সংখ্যা অনেক বাড়াবে,

শত্রুর যুদ্ধজাহাজে আঘাত করতে সক্ষম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কিনবে, সাইবার যুদ্ধের ক্ষমতা বাড়াবে এবং এখন থেকে তাদের প্রতিরক্ষা নীতির একচ্ছত্র নজর হবে ভারত-প্রশান্তমহাসাগরীয় এলাকা।

মরিসন বলেছেন, অস্ট্রেলিয়া চায় ইন্দো-প্যাসিফিক অর্থাৎ এশিয়া-প্রশান্তমহাসাগরীয় অঞ্চল থাকবে মুক্ত; যেখানে কোনও একটি দেশের আধিপত্য এবং জবরদস্তি চলবে না। তিনি যে চীনকে ইঙ্গিত করেছেন তা নিয়ে কারও সন্দেহ নেই।

অন্যদিকে, চীনের হয়ে লড়তে ভারতের লাদাখ সীমান্তে জড়ো হচ্ছে পাকিস্তানি সেনা দল। এমনটাই দাবি করেছে ভারতের কিছু মিডিয়া। অস্ট্রেলিয়া ও পাকিস্তানের পাল্টাপাল্টি এই অবস্থানে চীন-ভারত উত্তেজনায় বাড়তি রং চড়ালো বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

ট্রাম্পের বোধোদয়

করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে থাকলেও কখনই মাস্ক পরার ওপর নাগরিকদের ওপর কড়াকড়ি করতে চাননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি নিজেও জনসম্মুখে মাস্ক পরতে অনীহা প্রকাশ করেছেন।

অবশেষে সেই অবস্থান থেকে সরে এলেন তিনি। ফক্স নিউজকে ট্রাম্প জানিয়েছেন, তিনি মাস্ক পরতে পারেন। জনকোলাহলপূর্ণ স্থানে থাকলে তিনি মাস্ক পরবেন। মাস্ক পরলে তাকে লন রেঞ্জারের (কাল্পনিক চরিত্র) মতো দেখা যাবে বলেও মন্তব্য করেছেন তিনি।ট্রাম্পকে মাস্ক পরতে বলেছিলেন তার দল রিপাবলিকান পার্টির এক জ্যৈষ্ঠ নেতা। এর একদিন পর এমন ঘোষণা দিলেন ট্রাম্প।

স্ত্রীকে অপমান করায় লিয়াজোঁ অফিস উড়িয়ে দিয়েছেন কিম

স্ত্রীর বিকৃত ছবি দেখেই ক্ষিপ্ত হয়েছিলেন কিম জং উন। জানা যায়, দক্ষিণ কোরিয়া থেকে পাঠানো পিয়ংইয়ংবিরোধী বেলুন বার্তায় স্ত্রীর বিকৃত ছবি দেখে ক্ষিপ্ত হয়েছিলেন তিনি।

এর প্রতিক্রিয়ায় সম্প্রতি দক্ষিণ কোরিয়ার সঙ্গে স্থাপিত যৌথ লিয়াজোঁ অফিস গুঁড়িয়ে দেওয়ার নির্দেশ দেন তিনি। শুধু তা-ই নয়, এর জেরেই সিউলে সামরিক হামলা চালানোরও হুমকি দেওয়া হয়েছে। উত্তর কোরিয়ায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে উদ্ধৃত করে রাশিয়ার বার্তা সংস্থা তাস-এর প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে।

ফিলিস্তিনি জমি অধিগ্রহণ থেকে সরে আসছে ইসরায়েল!

ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরের ৩০ শতাংশ জমি অধিগ্রহণ নিয়ে গত কয়েকদিন থেকেই বিশ্বজুড়ে সৃষ্টি হয়েছে তীব্র প্রতিক্রিয়া। সেক্ষেত্রে, আন্তর্জাতিক চাপের মুখে শেষপর্যন্ত এ পদক্ষেপ থেকে সরে আসতে পারে ইসরায়েল।

বুধবার এমনটাই ইঙ্গিত দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি। স্থানীয় একটি রেডিওকে দেয়া সাক্ষাৎকারে ইসরায়েলের ক্ষমতাসীন জোটের অন্যতম শরিক ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির সদস্য আশকেনাজি পশ্চিম তীরের জমি অধিগ্রহণ ‘অনিবার্য নয়’ বলে মন্তব্য করেছেন।

২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকছেন পুতিন

২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার পথ পরিষ্কার করতে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আরও দুই মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বৈধতা দিয়ে সংবিধান সংশোধনের গণভোটের প্রাথমিক ফলাফলে এমনই ইঙ্গিত পাওয়া গেছে।

সূত্র:বাংলা ইনসাইডার