কলেজ ও বিশ্ববিদ্যালয়ে তরজমাসহ কুরআন পড়ানোর প্রস্তাব পাস!

কলেজ ও বিশ্ববিদ্যালয়ে তরজমাসহ কুরআন পড়ানোর প্রস্তাব পাস!

পাকি’স্তানের জাতীয় পরিষদের দেশের সকল কলেজ ও বিশ্ববি’দ্যালয়ে কুরআন তরজমা শিক্ষাদানের প্র’স্তাব গৃহীত হয়েছে। স্পিকার আসাদ কায়সারের সভাপতিত্বে জাতীয় পরিষদের অধিবেশনটিতে সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী আলী মুহাম্মদ খান প্রস্তাবটি উপস্থাপন করেছিলেন।

প্রস্তাবনায় বলা হয়, দেশের যে সমস্ত প্রদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অনুবাদ সহ কুরআন পড়ানো হয় না সেই সমস্ত বিশ্ববিদ্যা’লয়গুলোতেও অ’র্থ সহ কোরআন পড়ানো উচিত। সেখানে আরো বলা হয়, আমাদের প্রজন্মের জন্য জ্ঞানের এক নতুন দার উন্মোচিত হবে কুরআনের উর্দু তরজমা পাঠে।

আলী মুহাম্মদ খান কর্তৃক উপস্থাপিত প্রস্তাবটি সংসদে সর্বসম্মতভাবে পাস হয়। উল্লেখ্য, সম্প্রতি পাকিস্তানের সর্বাধিক জনবহুল প্রদেশ পাঞ্জাবের বিশ্ববিদ্যালয়গুলিতে অনুবাদ সহ পবিত্র কুরআন শিক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এমনকি সেখানকার বিশ্ববিদ্যালয়গুলোতে ডিগ্রি অর্জনের জন্য অনুবাদ সহ কুরআন অধ্যায়ন একটি অপরিহার্য শর্ত।

আরো পড়ুন: ফিরেছেন মেয়ে, বুধবার সমাহিত হবেন এন্ড্রু কিশোর বাংলা ছায়াছবির গানের বরেণ্য সংগীত শিল্পী এন্ড্রু কিশোর রাজশাহী হাসপাতালের হিমঘরে নিথর দেহে শুয়ে আছেন। দেখতে দেখতে কেটে গেল ৮ দিন। অপেক্ষা ছিল মেয়ে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরলেই তাকে সমাধিস্থ করা হবে। মেয়ে ফিরেছেন, এবার চিরনিদ্রায় যাচ্ছেন ‘প্লেব্যাক’ সম্রাট।

বরেণ্য এই সংগীত শিল্পী গেল ৬ জুলাই সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে লাখ-কোটি ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেছেন। মৃ’ত্যুর পর কী কী করতে হবে সব পরিকল্পনা নিজেই করে গেছেন তিনি। সেই অনুযায়ী প্রস্তুতি নেওয়া হয়েছে। বুধবার (১৫ জুলাই) তার নিজের দেখানো স্থানেই তাকে সমাধিস্থ করা হবে।’