সৌদির বিমানঘাঁ’টি ও প্রতির’ক্ষা মন্ত্রণালয়ে ক্ষে’পণা’স্ত্র হা’মলা

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের প্রতির’ক্ষা মন্ত্রণালয়, গোয়ে’ন্দা সংস্থার সদর দপ্তর ও কিং সালমান বিমান ঘাঁ’টিতে ড্রো’ন ও ক্ষে’পণা’স্ত্র হা’মলা চালিয়েছে ইয়েমেনের বিদ্রো’হী গো’ষ্ঠী হুথি। এই হা’ম’লায় কোনো ক্ষ’য়ক্ষ’তি কিংবা প্রা’ণহা’নি ঘ’টেছে কিনা, তা জানা যায়নি।

মঙ্গলবার ইয়েমেনি সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি জানান, সৌদি আরবের গভীরে হা’মলার জন্য তারা ব্যা’লি’স্টিক ও পাখাযুক্ত ক্ষে’পণা’স্ত্র এবং ড্রোন ব্যবহার করেছেন।

জেনারেল সারিয়ি জানান, রাজধানী রিয়াদের আরো কিছু সাম’রিক ঘাঁ’টি ও দক্ষিণাঞ্চলীয় নাজরান এবং জিজান প্রদেশের অনেকগুলো অবস্থানে হা’মলা চালানো হয়েছে।

জেনারেল সারিয়ি জোর দিয়ে বলেন, ইয়েমেনের ওপর সৌদি আরব যে ব’র্ব’র আ’গ্রা’সন চালাচ্ছে এবং অন্যা’য় অ’বরো’ধ দিয়ে রেখেছে তার জবা’বে আজকের হা’মলা চালানো হয়। সৌদি আরবের আ’গ্রা’সন ব’ন্ধ এবং অ’বরো’ধ অ’বসা’ন না হওয়া পর্যন্ত এমন হা’মলা আরো হবে বলে তিনি প্র’তিশ্রু’তি ব্যক্ত।

২০১৫ সাল থেকে ইরান সমর্থিত হুথি বিদ্রো’হীরা সৌদি নেতৃত্বাধীন সাম’রিক জোটের সঙ্গে ল’ড়া’ই চালিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক সমর্থনপুষ্ট সরকারকে হটিয়ে হু’থি বিদ্রো’হীরা রাজধানী দ’খল করে নিলে এই সং’ঘা’ত শুরু হয়।

ইয়েমেন যু’দ্ধকে আন্তর্জাতিক সম্প্রদায় আঞ্চলিক শক্তি ইরান ও সৌদি আরবের মধ্যকার ”ছায়াযু’দ্ধ” হিসেবে দেখে থাকে। চলতি বছরের শুরুতে ইয়েমেনের উত্তরাঞ্চলের আল-জাওয়াফ প্রদেশের নিয়’ন্ত্রণ নিয়েছে হুথি বিদ্রো’হীরা। সূত্র : হিন্দুস্তান টাইমস