লাদাখের পর এবার সিকিম সীমান্তে ভারতীয়দের মা’রল চীন!

গা’লওয়ান উপ’ত্যকায় র’ক্তক্ষ’য়ী সং’ঘর্ষে অন্তত ২০ ভা’রতীয় সে’না নি’হতের ঘটনার এক স’প্তাহের মধ্যেই ভারত ও চীনা সে’নাদের মধ্যে নতুন সং’ঘর্ষের ছবি প্রকাশ্যে।

এবার ঘটনাস্থল সিকিম। প্রকাশিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে সিকিমের পর্বতশৃ’ঙ্গের সী’মান্তে দুই দেশের সে’নাদের মধ্যে ধ্ব’স্তাধ্ব’স্তি হচ্ছে। উভ’য় পক্ষ শ’ক্তি প্রয়োগ করে একে অপরকে হ’টিয়ে দেয়ার চেষ্টা করছেন।

প্রায় পাঁচ মিনিটের বেশি সময় ধ’রে চলা ওই ভিডিও দৃ’শ্যটি প্রকাশ করেছে ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভি। ভিডিওতে ভারত ও চীন উভ’য় প’ক্ষের সে’নাদের উ’চ্চস্বরে ‘ফিরে যাও’ (গো ব্যাক) এবং ‘ল’ড়াই করো না’ (ডোন্ট ফা’ইট) শব্দগুলো বলতে শোনা যাচ্ছে। সী’মান্তে তু’ষার ঢাকা উ’পত্যকায় ঘটেছে এই ঘটনা।

এনডিটিভি বলছে, বেশ কি’ছুক্ষণ ধ’রে এই ল’ড়াই চলার পর তা শে’ষ হয়। তবে ওই ভি’ডিওচিত্রটি কবে ধা’রণ করা হয়েছে সে সম্পর্কে নি’র্দিষ্ট করে কিছু জানা যায়নি।

কিন্তু এই ভিডিওটি এমন এক সময়ে প্র’কাশ্যে এলো যখন গা’লওয়ান উপ’ত্যকার ওই সং’ঘাত নিয়ে দুই দেশের ঊ’র্ধ্বতন সা’মরিক ক’র্মকর্তারা বৈ’ঠক করছেন।

গত ১৫ জুন রাতে লা’দাখের ওই সং’ঘাত নিরসন ও উ’ত্তেজনা প্র’শমনের জন্য দুই দেশের লে’ফটেন্যা’ন্ট জে’নারেল পর্যায়ের বৈ’ঠক চলছে পূর্ব লা’দাখের ভারতীয় অংশ ম’লডো

এবং চীনা অং’শের চু’শুল সী’মান্তে। গত ৬ জুনও এরকম বৈঠকে দুই দেশে সী’মান্ত থেকে সে’না ফিরিয়ে নেওয়ার কথা বললেও তা হয়নি শে’ষ পর্যন্ত।

উভ’য় পক্ষ পরি’স্থিতি নি’য়ন্ত্রণে আছে এমন ঘোষণা দেয়ার পর ১৫ জুন ওই সং’ঘর্ষে ভা’রতের ২০ সে’না নি’হত হয়, আ’হত হয় ৭৬ জন। ১৯৬৭ সালের পর

দুই দেশের সী’মান্তে এটা’ই চী’ন প্রথম হ’তাহত। এছাড়া প্রথমে কিছু না জানালেও চীন অবশে’ষে জানিয়েছে, সং’ঘর্ষে তাদেরও একজন কমা’ন্ডিং অ’ফিসার নি’হত হয়েছেন।