বিপদের চূড়ায় ৫ জেলা

করোনার প্রকট রূপ এখন আর ঢাকা মহানগরীর মধ্যেই সীমাবদ্ধ থাকছে না। দেশের বেশ কয়েকটি এলাকায় খুব দ্রুতই প্রকট আকার ধারণ করছে করোনা। যেমন- চট্টগ্রামেই এখন করোনায় আক্রান্ত ৩ হাজার ছুঁই ছুঁই।

কক্সবাজারেও আক্রান্তের সংখ্যা প্রায় এক হাজার। তবে মোটা দাগে বললে দেশের মূলত ৫টি জেলায় ভয়াবহ আকার ধারণ করেছে করোনা। আইডিসিআর এর সর্বশেষ পরিসংখ্যানের (৩ জুন,২০২০) দিকে তাকালে

আমরা দেখতে পাবো রাজধানীতে মোট করোনা রোগী ১৮ হাজার ৬৭১ জন। আর রাজধানী ছাড়াও দেশের ৫ টি জেলায় করোনা রোগীর সংখ্যা হাজার ছাড়িয়েছে।

এই ৫টি জেলা হলো চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, ঢাকা, গাজীপুর এবং কুমিল্লা। এরমধ্যে চট্টগ্রামে মোট আক্রান্ত ২ হাজার ৭৮১, নারায়ণগঞ্জে ২ হাজার ৪০৯, ঢাকা জেলায় ১ হাজার ৩৩৭, গাজীপুরে ১ হাজার ১৩৭ এবং কুমিল্লায় ১ হাজার ৯১ জন।

বিশেষজ্ঞরা বলছেন, শ্রমঘন হওয়ার কারণে এই জেলাগুলো করোনায় বিপদের চূড়ায় অবস্থান করছে। করোনার সংক্রমণ ঠেকাতে যতটা সচেতন হওয়া প্রয়োজন এসব এলাকার লোকজন সেটাও হচ্ছেন না।

এমন অবস্থা চলতে থাকলে রাজধানী এবং এই পাঁচ জেলাই বাংলাদেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পেছনে মূল ভূমিকা পালন করবে।

আইইডিসিআর এর পরিসংখ্যান বলছে, এই ৫ জেলা করোনার মূল হটস্পট হলেও দেশের আনাচে কানাচেও খুব দ্রুতই ছড়িয়ে পড়ছে সংক্রমণ।