ঢাকার যে দুই এলাকা দিয়ে কাল শুরু হচ্ছে লকডাউন!

করো’না সং’ক্রম’ণ রোধে ফার্মগেটের রাজাবাজার ও পুরান ঢাকার ওয়ারী এলাকা পরীক্ষামূলকভাবে কাল থেকে লকডাউন করা হতে পারে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

আজ শনিবার রাতে এ কথা জানানো হয়।এরআগে রাজধানী ঢাকাকে রেড, ইয়েলো, গ্রিন- তিন জোনে ভাগ করে করোনা সংক্রমণ প্রতিরোধের প্রচেষ্টা চলছে বলে জানিয়েছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি বলেন, এ বিষয়ে চূড়ান্ত নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, সরকার নতুন করে সাধারণ ছুটিতে ফিরতে চায় না। বিশেষজ্ঞদের পরামর্শে এখন জোনিং করার কার্যক্রম চলছে। জানা গেছে, আগামীকাল রোববার থেকেই রেড জোনে লকডাউনের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হবে।

সারা দেশে বুধবার নাগাদ শুরু হতে পারে জোনিং কার্যক্রম। প্রাথমিকভাবে এক লাখ জনগোষ্ঠির মধ্যে ৩০ জন আক্রান্ত থাকলে রেড, ৩ থেকে ২৯ জন পর্যন্ত ইয়েলো এবং ২ জনের কম বা আ’ক্রা’ন্ত না থাকলে সেটিকে গ্রিন জোন বলা হবে। রেড জোনে থাকবে সর্বোচ্চ কড়াকড়ি।

ওই কর্মকর্তা আরও জানান, সারাদেশে যেসব এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে সেগুলোকে পর্যায়ক্রমে দ্রুততম সময়ের মধ্য লকডাউন করা হবে। রেড জোন হিসেবে চিহ্নিত লকডাউন এলাকার কেউ কোনভাবেই ঘর থেকে বের হতে পারবেন না। পুরোপুরি কড়াকড়ি থাকবে ওইসব এলাকায়।