করোনার সাথেই হানা দিল নতুন প্রাণঘাতী রোগ!

করোনা ভাইরাসের পাশাপাশি আমেরিকা এবং ইউরোপীয় দেশগুলিতে একটি রহস্যময় রোগ দেখা দিয়েছে। এটি মূলত কিশোরদের রোগ বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

এই রোগ ইতিমধ্যেই ভারতের চেন্নাইয়ের একটি ৮ বছর বয়সী শিশুর দেখা দিয়েছে। চিকিৎসকদের মতে, এই বিরল রোগে আক্রান্ত শিশুর সারা শরীরে লাল লাল দাগ পড়ে এবং তার পুরো শরীর ফুলে যায়।

এই রোগ করোনা ভাইরাসের সাথে সম্পর্কিত। নতুন এই রোগের নাম মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনোড্রাম। প্রাথমিক পর্যায়ে শনাক্ত হয়ে চিকিৎসার পর এই রোগ থেকে সুস্থ হবার সম্ভাবনা বেশি বলে জানালেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনেড্রাম বা এম আই এস সি। বিশ্বে নতুন এবং বিরল একটি রোগ। সাধারণত এই রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। এ বছর ২৬ এপ্রিল প্রথম যুক্তরাজ্যে রোগটি ধরা পরে।

এরপর দেখা যায় যুক্তরাষ্ট্র, ফ্রান্স, সুইজারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ভারতেও। এই রোগ করোনা ভাইরাসের সাথে সম্পৃক্ত। বাংলাদেশেও প্রথম শনাক্ত হয় ১৫ মে। বেসরকারি হাসপাতালে ৩ মাস বয়সী শিশুর শরীরে যা ধরা পরে।

একই হাসপাতালে ২ বছর ২ মাস বয়সী আরেক শিশুর শরীরেও এই রোগের উপস্থিতি পাওয়া যায়। যদিও চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছে তারা। রোগটিতে আক্রান্ত হলে শিশুদের শরীরে বিভিন্ন অঙ্গ সংক্রমিত হয়।

ফলে এম আই এস এ আক্রান্ত শিশুদের চিকিৎসার জন্য দরকার চিকিৎসকের নিবিড় পর্যবেক্ষণ। আর শিশুরা যাতে এই রোগে আক্রান্ত না হন সেজন্য অভিভাবকদের সচেতন হবার পরামর্শ বিশেষজ্ঞ চিকিৎসকদের। বিরল এইসব রোগ প্রাথমিক পর্যায়ে শনাক্তের জন্য চিকিৎসকদের প্রশিক্ষণ জরুরী বলে মনে করছেন বিশেষজ্ঞরা।