করোনার ওষুধ আবিষ্কারে সফল লন্ডন ; জাতিসংঘের সমর্থন

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এক প্র’তিবেদনে জানিয়েছে, ডেক্সামেথাসোন নামে সস্তা ও সহজলভ্য একটি ওষুধ করোনাভাইরাসে গুরুতর অসুস্থ রোগীদের জীবন রক্ষা করতে সাহায্য করবে।

রাষ্ট্রসংঘের বিশেষজ্ঞরা বলছেন মা’রণ এই ভাইরাসের বি’রুদ্ধে ল’ড়াইয়ে এই স্বল্প মাত্রার স্টেরয়েড চিকিৎসা একটা যুগান্তকারী আবিষ্কার। গুরুত্বপূর্ণ এই ওষুধ আবিষ্কার করেছেন যুক্তরাজ্যের গবেষকরা।

প্র’তিবেদনে বলা হয়েছে, এই ওষুধ ব্যবহার করলে ভেন্টিলেটারে থাকা রোগীদের মৃত্যুর ঝুঁ’কি এক তৃতীয়াংশ কমানো যাবে। যাদের অক্সিজেন দিয়ে চিকিৎসা করা হচ্ছে তাদের ক্ষেত্রে মৃত্যুর হার এক পঞ্চমাংশ কমানো যাবে।

এই ওষুধ সস্তা। দরিদ্র দেশগুলোতে করোনা রোগীদের চিকিৎসায় এই ওষুধ বিশালভাবে কাজে লাগতে পারে। এবং যেসব দেশ রোগীদের সামলাতে হিমশিম খাচ্ছে এটা তাদের জন্য বিশাল সুখবর।

এদিকে রাশিয়ার দাবি তাদের ওষুধ আভিফাভির পরীক্ষামূলক প্রয়োগে ১০০ জনের মধ্যে ৬৪ জন সুস্থ হয়েছেন। সেই ওষুধ সমগ্র রাশিয়ায় প্রয়োগ শুরু হয়েছে।

দ্রুত এর ফলাফল আসতে চলেছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যে প্র’তিষেধক বের করেছেন সেটির প্রয়োগ আমেরিকা, ইংল্যান্ড, ব্রাজিলে করা হবে। করোনার সর্বাধিক আক্রান্ত ও মৃত্যুর তালিকায় এই তিন দেশ রয়েছে।