এবার প্রকাশ্যেই ভারতের পক্ষ নিয়ে চীনকে হুঁশিয়ারি যুক্তরাষ্টের !

মার্কিন কংগ্রেসের সদস্য টেড ইয়োহো বলেছেন, পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীনের উস্কানিমূলক কাজকর্ম মোটেই বরদাস্ত করবে না। তার ভাষায়, শান্তিপূর্ণ সহাবস্থানের চুক্তি ভেঙে প্রতিবেশী দেশের ওপর আস্ফালন কিছুতেই বরদাস্ত করা হবে না।

টেড বলেন, গোটা বিশ্বই এবার চীনকে বলছে, যথেষ্ট হয়েছে আর আগ্রাসন বরদাস্ত করা হবে না।টেডের অভিযোগ, করোনা মহামারির পরিস্থিতিতে বেসামাল হয়ে পড়েছে গোটা পৃথিবী।

এই পরিস্থিতিকেই ব্যবহার করতে চেয়েছে চীন। শুক্রবার (২৬ জুন) তিনি বলেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীনের কমিউনিস্ট পার্টি সামরিক আগ্রাসন চালানোর জন্য কোভিড পরিস্থিতিকে ঢাল হিসেবে ব্যবহার করেছে।

টুইট বার্তায় তিনি লিখেছেন, শান্তিপূর্ণ দেশগুলোকে ভয় দেখানোর জন্য এই পূর্বপরিকল্পিত আগ্রাসন কখনও বরদাস্ত করবে না যুক্তরাষ্ট্র। এর আগে হাউজ অব রিপ্রেসেনটেটিভের সদস্য

ড. অ্যামি বেরাও গলওয়ান উপত্যকায় চীনা সামরিক আগ্রাসন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। এশিয়া বিষয়ক উপকমিটির চেয়ারম্যান টুইটারে লিখেছিলেন,

ভারতীয় সীমান্তে চীনের আগ্রাসন নিয়ে তিনি উদ্বিগ্ন। তিনি আরও লেখেন, আমি চাই শক্তি প্রদর্শনের পথে না গিয়ে কূটনৈতিক ক্ষমতাকে ব্যবহার করে উত্তেজনা প্রশমনের পথ অনুসরণ করুক চীন।